তথ্যনিরাপত্তা জোরদারে কাজ করছে গুগল মাইক্রোসফট ইয়াহু


প্রকাশিত: ০৪:৩০ এএম, ২৫ মার্চ ২০১৬

অ্যাপল-এফবিআই বিতর্কের মধ্যেই নতুন ই-মেইল কৌশল সরবরাহে যৌথভাবে কাজ করছে গুগল, মাইক্রোসফট, ইয়াহু, কমকাস্ট ও লিংকডইন। নতুন কৌশলটি অভিহিত করা হচ্ছে সিম্পল মেইল ট্রান্সফার প্রটোকল (এসএমটিপি) স্ট্রিক্ট ট্রান্সপোর্ট সিকিউরিটি (এসটিএস) নামে। এই পদ্ধতি ই-মেইল ব্যবহারকারীর তথ্য আরো বেশি নিরাপদ রাখবে। খবর গ্যাজেটস থ্রিসিক্সটি ডিগ্রি।

ই-মেইল অ্যাকাউন্টধারীর পাঠানো মেইলটি এসএমটিপি এসটিএস সমর্থন করছে কিনা, সেটাই পরীক্ষা করে দেখা হবে। এছাড়া গুরুত্ব দেয়া হচ্ছে এনক্রিপশন সার্টিফিকেট হালনাগাদের বিষয়টিতেও। নতুন কৌশল এক্ষেত্রে কোনো সমস্যা খুঁজে পেলে ই-মেইলটি ফের প্রেরণকারীকেই পাঠিয়ে দেয়া হবে। সে সঙ্গে জানিয়ে দেয়া হবে ই-মেইল পাঠানোর ব্যর্থতার কারণটিও।

গুগল, মাইক্রোসফট, ইয়াহু, কমকাস্ট ও লিংকডইনের প্রস্তাবনায় বলা হয়েছে, এসএমটিপি এসটিএস একটি কৌশল। এর মাধ্যমে মেইল সেবা প্রদানকারীরা তাদের ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি (টিএলএস) সংবলিত সংযোগ সম্পর্কে নিশ্চিত হয়। গুগল, জি-মেইল সেবার জন্য নিজস্ব এনক্রিপশন নীতি অনুসরণ করে থাকে। গত মাসে প্রতিষ্ঠানটি এ সেবার নিরাপত্তা-বিষয়ক ব্যাপারগুলো আরো জোরদার করেছে। পাশাপাশি যে মেইল প্রেরকের পরিচয় সম্পর্কে জানা যায় না, তাদের মেইল বর্জনের সিদ্ধান্ত নিয়েছে। এ সেবা মেইল প্রাপককে সতর্কবার্তা পাঠাবে অবিশ্বস্ত মাধ্যম থেকে পাঠানো ই-মেইল সম্পর্কে।

এমএমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।