ফোনের যে অ্যাপ চুরি করছে ব্যাংকের টাকা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:০৮ পিএম, ০৪ আগস্ট ২০২৩

স্মার্টফোন ছাড়া এক মুহূর্তও কাটানো সম্ভব না। যখন যা কিছু জানতে চান এক ক্লিকেই সবকিছু হাজির ফোনের স্ত্রিনে। অডিও, ভিডিও কল ছাড়াও বিভিন্ন কাজে ব্যবহার করা হয় স্মার্টফোন। ফোনে যে কারণে অসংখ্য অ্যাপ ডাউনলোড করে রাখেন ফোনে।

তবে আপনার অজান্তেই ফোনের অ্যাপ চুরি করছে আপনার ব্যক্তিগত তথ্য। হ্যাকাররা সাধারণ অ্যাপের মতোই দেখতে ভুয়া বা নকল অ্যাপ তৈরি করে তা দিয়ে এসব অপরাধ করছে। ব্যাংকের তথ্য হাতিয়ে নিচ্ছে। সিওয়াইএফআইআরএমএ-এর গবেষকদের মতে, ‘মেজরিটি’ নামে একটি হ্যাকিং গ্রুপ এই কাজ করছে।

আরও পড়ুন: টয়লেটের কমোডের থেকেও নোংরা রিমোট, পরিষ্কার করবেন যেভাবে 

গবেষকরা জানিয়েছেন, আপাতত ভারত এবং দক্ষিণ এশিয়ার ব্যবহারকারীদের লক্ষ্য করছে হ্যাকাররা। এর আগেও একটি অ্যাপের খোঁজ পাওয়া গিয়েছিল, যা খুব সহজেই মানুষের ব্যাংক অ্যাকাউন্ট ফাঁকা করে দিচ্ছিল। এবার সেই কাজ করছে সেফচ্যাট নামের এই নকল অ্যাপ।

এই অ্যাপটি ইনস্টল করার সঙ্গে সঙ্গে ব্যবহারকারীর ফোনে একটি ম্যালওয়ার নিজে থেকেই ডাউনলোড হয়ে যাচ্ছে। আর ইনস্টল করার পর থেকেই অনেক কিছু অ্যাক্সেস চাইছে। তারপরে যখনই সেই সব কিছুর অ্যাক্সেস দিয়ে দেওয়া হচ্ছে, তখনই ম্যালওয়্যারটি ফোনের সব ডেটা চুরি করে নিচ্ছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।