১৫ মিনিট চার্জে ৮০০ কিলোমিটার চলবে ই-কার

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ০৯ জুলাই ২০২৩

পরিবেশ রক্ষায় বৈদ্যুতিক যানের উপর বেশি নজর দিচ্ছে বিশ্বের সব দেশ। এরই মধ্যে অনেক দেশেই চালু হয়েছে বৈদ্যুতিক গাড়ি, বাইক, স্কুটারের ব্যবহার। ইউরোপের অনেক দেশেই বৈদ্যুতিক গাড়ি বাধ্যতামূলক করা হচ্ছে। এবার বৈদ্যুতিক গাড়ির তালিকায় যুক্ত হলো নতুন এসইউভি লি মেগা।

সংস্থার দাবি, গাড়িটি ১৫ মিনিটে ফুল চার্জ হবে। একবার ১০০ শতাংশ চার্জ হলে গাড়িটি ৮০০ কিলোমিটার দৌড়াবে। কোম্পানি ৫০০ ওয়াট শক্তি সম্পন্ন চার্জিং স্টেশন গড়ে তুলবে এই গাড়ির জন্য।

আরও পড়ুন: মেসির এক গাড়ির দামে কেনা যাবে ১০টি রোলস রয়েস 

এই গাড়ির আরও একটি বিশেষ ফিচার্স হলো সেলফ-ড্রাইভিং ফিচার্স। অর্থাৎ চালক ছাড়াই রাস্তা পথ নেভিগেট করে গাড়ি চালাতে পারে এতে থাকা প্রযুক্তি। গাড়িটি সম্পূর্ণ আধুনিক প্রযুক্তিতে মোড়া।

বর্তমানে বিশ্বে এত পরিমাণ রেঞ্জ দিতে পারে এমন গাড়ির সংখ্যা খুবই কম। বর্তমানে অধিকাংশ ইলেকট্রিক গাড়ি সর্বোচ্চ ৪০০ থেকে ৫০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। তবে এক্ষেত্রে বিশেষ নজির গড়তে চলেছে এই ইলেকট্রিক গাড়ি। গাড়িটির দাম আন্তর্জাতিক বাজারে থাকছে ৭০ হাজার ১৬০ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৭৫ লাখ ৬২ হাজার টাকা।

সূত্র: নিউজবিজার

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।