ল্যাপটপ গরম হওয়া থেকে মুক্তি মিলবে যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ০৭ মে ২০২৩

যারা নিয়মিত ল্যাপটপ ব্যবহার করেন তারা প্রায়ই এই সমস্যায় পড়েন। কিছুক্ষণ কাজ করার পরই ল্যাপটপ গরম হয়ে যায়। কিংবা হ্যাং হয়ে যায়। এজন্য হাজার হাজার টাকাও খরচ করেন। তারপরও সমাধান মেলে না এই সমস্যার।

অনেক সময় ল্যাপটপ চালানোর সঙ্গে সঙ্গেই তা গরম হতে শুরু করে। এতে আপনার ল্যাপটপের ক্ষতি হতে পারে। এমনকি একটা সময় পর কাজ করাও বন্ধ করে দিতে পারে। দরকারে বার বার হ্যাংও হয়ে যায়। তাই ল্যাপটপ ঠান্ডা রাখা খুবই জরুরি।

চলুন জেনে নেওয়া যাক ল্যাপটপ গরম হওয়ার হাত থেকে রক্ষা করবেন যেভাবে। এজন্য কয়েকটি টিপস মানলেই আপনার সাধের ল্যাপটপটি গরম হওয়া থেকে রক্ষা করতে পারবেন-

>> ল্যাপটপ সমান কোনো জায়গায় রেখে কাজ করুন। ল্যাপটপকে ঠান্ডা রাখতে এটিকে মাটি থেকে কিছুটা উঁচু জায়গায় রাখুন। মেঝেতে ল্যাপটপ রেখে কাজ না করাই ভালো। এতে তাড়াতাড়ি গরম হয়ে যাওয়ার সম্ভবনা থাকে। তাই আপনার ল্যাপটপের নিচে এমন কিছু রাখুন, যাতে আপনার কাজ করতে অসুবিধাও না হয় আর ল্যাপটপটিও উঁচুতেই থাকে।

আরও পড়ুন: নকল অ্যাপ চেনার উপায়

>> ল্যাপটপ ঠান্ডা রাখতে তার মধ্য়ে বায়ুচলাচল হতে দিন। ল্যাপটপের পিছনে এবং পাশে ভেন্টিলেশন গ্রিল আছে, যেগুলো নিজে থেকেই ঠান্ডা হতে পারে। এই গ্রিলগুলোকে খোলা রাখুন, হাওয়া অটোমেটিক বেরিয়ে যেতে পারে। এতে আপনার ল্যাপটপ অনেকক্ষণ ঠান্ডা থাকবে।

>> ওয়াকিং টেবিল ব্যবহার করতে পারেন। ল্যাপটপের নিচে একটি ওয়াকিং টেবিল রাখুন, যাতে ল্যাপটপের ভেতরের গরম হাওয়া নিজে থেকেই বেরিয়ে যেতে পারে। আজকাল অনেকেই ল্যাপটপ ঠান্ডা রাখতে এটি ব্যবহার করেন।

>> থার্মাল পেস্ট ল্যাপটপের প্রসেসর এবং গ্রাফিক্স কার্ডের মধ্যে উৎপন্ন তাপকে ধরে রাখে। এই তাপ নিয়ন্ত্রণের জন্য বেশিরভাগ ল্যাপটপ কোম্পানি তাদের পণ্যে থার্মাল পেস্ট ব্যবহার করে। কিন্তু এই পেস্ট পুরোনো হওয়ার সঙ্গে সঙ্গে ল্যাপটপ গরম হতে শুরু করে। যদি আপনার ল্যাপটপের প্রসেসর খুব গরম হয়, তাহলে আপনি থার্মাল পেস্ট পরিবর্তন করতে পারেন।

আরও পড়ুন: ওয়্যারলেস চার্জার কেনার আগে যা জানা জরুরি

>> অতিরিক্ত তাপ বা সূর্যের আলো বেশি পরে এমন স্থানে ল্যাপটপ না রাখাই ভালো। ল্যাপটপটি রোদে ব্যবহার করেন তবে এটি তার অভ্যন্তরীণ তাপমাত্রা বাড়াবে। ফলে ভেতরের ছোট প্লাস্টিকের অংশগুলো অত্যধিক তাপে বিকৃত হয়ে যেতে পারে।

>> একসঙ্গে অনেকগুলো প্রোগ্রাম সহ ল্যাপটপ ওভারলোড করবেন না। আপনার ব্রাউজারে খোলা ট্যাবের সংখ্যা ন্যূনতম রাখুন। এটি কম মেমরি ব্যবহার করবে এবং গরম হওয়া থেকেও বাঁচাবে।

সূত্র: কম্পিউটার ইনফোবিটস

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।