ওয়্যারলেস চার্জার কেনার আগে যা জানা জরুরি

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:২৮ পিএম, ০৪ মে ২০২৩

স্মার্টফোনের জন্য অনেকেই এখন ওয়্যারলেস চার্জার ব্যবহার করেন। বর্তমানে নতুন প্রজন্মের স্মার্টফোনের সঙ্গে অনেক সংস্থাই চার্জার দেয় না। সেক্ষেত্রে আলাদা করে চার্জার কিনতে হচ্ছে। সেক্ষেত্রে জনপ্রিয় হয়ে উঠছে ওয়্যারলেস চার্জার। এতে চার্জ করার জন্য আলাদাভাবে কোনো তারের প্রয়োজন নেই। চার্জিং প্যাডের উপরে রেখে এই স্মার্টফোন খুব সহজেই চার্জ করা যায়।

ওয়্যারলেস চার্জিং, যা ইন্ডাকটিভ চার্জিং নামেও পরিচিত। এটি একটি ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ তৈরি করে ডিভাইসগুলো চার্জ করে। অর্থাৎ কোনো তারের সংযোগ ছাড়াই তরঙ্গের মাধ্যমে যে কোনো ডিভাইসকে চার্জ করতে পারে। আর একটি বড় সুবিধা হলো এর জন্য কোনো সুইচ বোর্ডের দরকার হয় না।

আরও পড়ুন: লুকিয়ে কারা আপনার ওয়াই-ফাই ব্যবহার করছে জানবেন যেভাবে 

তবে ওয়্যারলেস চার্জারের সুবিধার পাশাপাশি নানান অসুবিধাও আছে। ওয়্যারলেস চার্জিংয়ে যে কোনো অন্য ফাস্ট চার্জারের থেকে অনেক স্লো চার্জ হয়। ফলে ফোনকে দ্রুত গরম করে দেয়। এতে ফোনের ব্যটারির উপর চাপ পড়ে। শুধু তাই নয়, সারারাত আপনার ফোন চার্জে রেখে দিলে সকালে ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে। এমন কি ব্যাটারি ফেটেও যেতে পারে।

এছাড়াও ওয়্যারলেস চার্জারগুলোর আরেকটি অসুবিধা হলো এদের চার্জিং স্টেশনগুলি সমস্ত স্মার্ট ফোনের সঙ্গে ব্যবহার করা যায় না। অনেকেই এই কারণে খুব অসুবিধায় পড়েছেন। এখানেও সাধারণ চার্জারগুলো এর থেকে কার্যকরী।

যেহেতু ওয়্যারলেস চার্জিং ফিচার এখনো শুধু প্রিমিয়াম এবং ব্যয়বহুল স্মার্টফোনের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে, এমন পরিস্থিতিতে সাধারণ মানুষের পক্ষে এই ফিচার ব্যবহার করা খুবই কঠিন। কিন্তু কম বাজেটে তা পাওয়া সম্ভব নয়।

সূত্র: মেক ইউজ অব

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।