গুগল ক্রোমের কুকিজ, ক্যাশ হিস্ট্রি মোছার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:০৯ পিএম, ১৯ অক্টোবর ২০২২

সারাবিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীর বেশিরভাগই গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করেন। যত জিজ্ঞাসা সবই কয়েকটি ক্লিকের মাধ্যমেই জেনে নেওয়া যায়। ফেসবুক, হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করা যায় এই ব্রাউজারে। তবে জানেন কি, আপনি এখানে যা কিছুই সার্চ করেন বা ব্রাউজ করেন সব ইতিহাস কিন্তু থেকে যায়।

ব্রাউজারে যে ওয়েবসাইটগুলো দেখেন, আপনার পাসওয়ার্ড, ব্রাউজিং ইতিহাস, ডাউনলোড করা ডেটা এবং আরও অনেক অনেক তথ্য সঞ্চিত থাকে। এই ডেটা সময়ের সঙ্গে সঙ্গে আপনার পিসিতে জমা হতে থাকে। ফলে কম্পিউটার স্লো হয়ে যায়।

এছাড়াও এখান থেকে আপনার ব্যক্তিগত নানা তথ্য চলে যেতে পারে অন্যের হাতে। যারা অফিসে বা বাসায় একাধিক ব্যক্তির সঙ্গে ডেস্কটপ শেয়ার করেন তাদের বেলায় এটি জেনে রাখা খুবই জরুরি। খুব সহজেই আপনার কুকিজ, ক্যাশ এবং হিস্ট্রি মুছে ফেলতে পারবেন। এতে অন্য কেউ জানতে পারবেন না যে আপনি ব্রাউজারে কি কি দেখেছেন বা কোন কোন সাইটে ব্রাউজ করেছেন।

চলুন দেখে নেওয়া যাক কীভাবে আপনার ব্রাউজারের ক্যাশে, কুকিজ এবং ইতিহাস মুছে ফেলবেন-
>> প্রথমে আপনার পিসিতে ক্রোম খুলুন।
>> এরপর উপরের ডানদিকে কোণায় তিন-বিন্দু বোতামে ক্লিক করুন।
>> আরও টুল নির্বাচন করুন যেমন- ব্রাউজিং ইতিহাস, ডাউনলোড ইতিহাস, কুকিজ এবং অন্যান্য সাইট ডেটা এবং সব ডিলিট করে দিন।
>> এখানে চাইলে কতদিনের ডেটা মুছতে চান তা আগেই ঠিক করে দিতে পারেন। তাহলে যখন ডিলিট করবেন তখন আপনার দেওয়া সময়ের মধ্যে যত হিস্ট্রি ছিল সবই মুছে যাবে।
>> তবে ক্যাশ মেমোরির ক্ষেত্রে অল টাইম সিলেক্ট করে রাখুন।
>> সবশেষে ক্লিয়ার ডাটা বাটনে ক্লিক করুন।

সূত্র: এনডিটিভি গ্যাজেট

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।