মেসেজ ফরওয়ার্ডে নতুনত্ব আনছে হোয়াটসঅ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৪৬ পিএম, ১২ মার্চ ২০২২

ইন্টারনেট আর স্মার্টফোনের কল্যাণে যোগাযোগ এখন অনেক সহজ হয়েছে। সামাজিক যোগাযোগের একাধিক মাধ্যমে পরিচিত অপরিচিত অনেকের সঙ্গেই কথা হয়। তবে ঝটপট বার্তা, ছবি কিংবা ভিডিও পাঠাতে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপ।

অফিস কিংবা বন্ধুদের একাধিক গ্রুপ খোলার সুবিধা রয়েছে। রয়েছে একাধিক ফিচার ও চ্যাটের সুবিধা। এসব কারণেই দিন দিন জনপ্রিয় হচ্ছে এই প্ল্যাটফর্মটি।

একই মেসেজ বহুবার সেন্ড করার ফলে এখন অনেক মেসেজের ওপরেই ফরওয়ার্ডেড (Forwarded) বা ফরওয়ার্ডেড মেনি টাইমস (Forwarded many times) এই ধরনের লেবেলগুলো দেখা যায়। সেক্ষেত্রে সম্প্রতি হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচারের ওপর কাজ করছে বলে জানা গেছে, যা আগামী দিনে মেসেজ ফরওয়ার্ড করার পদ্ধতিকে পরিবর্তন করবে।

ওয়েবিটাইনফোর এক প্রতিবেদনে বলা হয়, সংস্থাটি খুব শিগগির একাধিক গ্রুপে মেসেজ ফরওয়ার্ড করার পথে বাধা সৃষ্টি করতে চলেছে। অর্থাৎ একবারে একাধিক গ্রুপে কোনো ফরওয়ার্ডেড মেসেজ আর সেন্ড করা যাবে না।

ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ হলেও এর ফলে ভুয়া খবরের প্রচার কিছুটা হলেও রোধ করা যাবে বলে জানাচ্ছে সংস্থাটি। অনেক সময়, কোনো মেসেজ পেলে ইউজাররা সেটিকে না পড়েই ঝটপট সমস্ত গ্রুপে সেন্ড করে দেন। তবে এই ফিচারটি রোলআউট হলে এই ধরনের কাজ আর করা যাবে না।

এর আগে হোয়াটসঅ্যাপ একটি আপডেট চালু করেছিল, যা ব্যবহারকারীদের একবারে মাত্র একটি চ্যাটে বহুবার ফরওয়ার্ড হওয়া কোনো মেসেজ সেন্ড করার অনুমতি দেয়। কোনো মেসেজের ভাইরালিটি সীমাবদ্ধ করার জন্য সংস্থাটি ফরওয়ার্ড করা মেসেজগুলোর এই সীমা নির্ধারণ করেছিল।

হোয়াটসঅ্যাপ ডবল অ্যারো দিয়ে একাধিকবার ফরওয়ার্ড করা মেসেজগুলোকে চিহ্নিত করার প্রক্রিয়া শুরু করার পর থেকেই কোম্পানির পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হয়। এখন মেসেজিং অ্যাপটি সম্ভবত গ্রুপ চ্যাটগুলোতেও এই ফিচারটিকে নিয়ে আসতে চাইছে।

ফলে আপনি যদি কোনো ফরওয়ার্ডেড লেবেলযুক্ত মেসেজ সেন্ড করতে চান, তবে সেটি একবারে একাধিক গ্রুপ চ্যাটে সেন্ড করা আর সম্ভব হবে না। অনেকগুলো গ্রুপ চ্যাটে সেই মেসেজটিকে সেন্ড করতে হলে আপনাকে সেটিকে আলাদা-আলাদাভাবে প্রতিটি গ্রুপে ফরওয়ার্ড করতে হবে।

বর্তমানে ফিচারটিকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে হোয়াটসঅ্যাপ ও নির্দিষ্ট কিছু বিটা টেস্টারদের কাছে রোলআউট করা হচ্ছে। তাই আশা করা যেতে পারে যে, আগামী কয়েক দিনের মধ্যেই সব ব্যবহারকারীদের জন্য এই ফিচারটিকে রোলআউট করা হবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া/ মিডিয়াম ডটকম

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।