শিগগিরই বাজারে ড্রোন আনছে অ্যাপল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:৩৫ পিএম, ১৭ নভেম্বর ২০২১

পাখির চোখে শহর দেখা কিংবা ছবি তোলা এখন খুবই জনপ্রিয়। ওয়েডিং ফটো হোক কিংবা প্রকৃতির সবাই ঝুঁকছে ড্রোনের দিকে। এবার ব্যবহারকারীদের কথা চিন্তা করেই মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল ড্রোন তৈরি করতে যাচ্ছে। প্রযুক্তি বাজারে বেশ পোক্ত অবস্থান ধরে রেখেছে অ্যাপল। তবে এবার নিজেদের আরও বেশি প্রসারিত করতেই এই উদ্যোগ নিয়েছে বলেই ধারণা করছেন প্রযুক্তি বোদ্ধারা।

আইড্রোন নামে অ্যাপলের ড্রোন বাজারে আসবে বলে ধারণা করছেন অনেকে। এরই মধ্যে ড্রোনের নকশা নিবন্ধন করা হয়েছে। গত বছর অ্যাপল ড্রোনের জন্য তিনটি পেটেন্ট আবেদন করে। কিছুদিন আগেই দুটি পেটেন্টের তথ্য প্রকাশিত হয়েছে। যুক্তরাষ্ট্রের পেটেন্ট ও ট্রেডমার্ক অফিস (ইউএসপিটিও) অ্যাপলের দুটি পেটেন্টের তথ্য প্রকাশ করেছে।

পেটেন্টে মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকল (ইউএভি) বা ড্রোনের কথা বলা হয়েছে। সিঙ্গাপুরে প্রথম এ পেটেন্ট আবেদন করা হয়। ড্রোন সম্পর্কিত অ্যাপলের প্রথম পেটেন্ট আবেদন ইউএভি কন্ট্রোলারের মাধ্যমে ইউএভিতে বিভিন্ন যন্ত্রপাতি, সিস্টেম যুক্ত বা পরিবর্তনের বিষয়ে আলোচনা করা হয়েছে। আবেদনের ভেতরে কন্ট্রোলারের মাধ্যমে যন্ত্রপাতি সংযোজন, পরিবর্তনের বিভিন্ন পদ্ধতির বিস্তারিত থাকতে পারে।

এটিকে ড্রোন পরিচালনার নিয়মিত উপায় বলে মনে করা হচ্ছে। দ্বিতীয় পেটেন্ট আবেদনে মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকল ট্র্যাকিং অ্যান্ড কন্ট্রোল টাইটেল দেয়া হয়েছে। এতে সেলুলার নেটওয়ার্ক ব্যবস্থার মাধ্যমে ড্রোন অথবা এরিয়াল ভেহিকলের গতিবিধি পর্যবেক্ষণ করা যাবে। আশা করা যাচ্ছে খুব শিগগিরই অ্যাপল তাদের ড্রোন আনবে। তবে এর আগে অ্যাপল এমন অনেক জিনিস পেটেন্ট করেছে যা কখনোই বাজারে আসেনি।

সূত্র: নাইনটুফাইভ ম্যাক

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।