ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ ঠেকাবে ‘সোনামণি গার্ড’


প্রকাশিত: ০৪:২১ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৫

অপ্রাপ্তবয়স্কদের অনৈতিক ও ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ ঠেকাতে নির্মিত হয়েছে ‘সোনামণি গার্ড’ সফটওয়্যার। মঙ্গলবার এই সফটওয়্যারটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। একইসঙ্গে তিনি ডিজিটাল সরকার (ই-গভর্মেন্ট) প্রতিষ্ঠায় সরকারি প্রতিষ্ঠানের আইটি কর্মকর্তা ও পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধির জন্য নির্মিত বিশেষায়িত ল্যাব এবং মুক্তিযুদ্ধের উপর ভিত্তি করে নির্মিত ‘মুক্তিযুদ্ধ ৭১’ কম্পিউটার গেম-এর উদ্বোধন করেন।

রাজধানীর আগারগাঁও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এগুলো উদ্বোধন করা হয়। এসময় সজীব ওয়াজেদ জয় বলেন, আমি অত্যন্ত আনন্দিত আমাদের দেশের তরুণরা এমন চমৎকার সফটওয়্যার আবিষ্কার করেছে। এগুলো দেখে আমি অভিভূত।

জয় বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প থেকে এ বিশেষায়িত ল্যাব স্থাপন করা হয়েছে। এখান থেকে আইটি দক্ষতা বাড়াতে সরকার ৫০ হাজার জনশক্তিকে প্রশিক্ষণ দেবে।

জয় আরও বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবনী তহবিল থেকে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের উপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে ‘মুক্তিযুদ্ধ ৭১’ কম্পিউটার গেম এবং অপ্রাপ্ত বয়স্কদের ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ সম্পর্কে অভিভাবকদের পর্যবেক্ষণের ব্যবস্থা সম্বলিত সফটওয়্যার সোনামণি গার্ড। যা ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ ঠেকাবে।

এসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার উপস্থিত ছিলেন।

আরএম/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।