বিশ্ব গণমাধ্যমে ফেসবুক খোলার খবর


প্রকাশিত: ০১:২৮ পিএম, ১০ ডিসেম্বর ২০১৫

নিরাপত্তাজনিত কারণে ২১ দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার বাংলাদেশে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক খুলে দেয়া হয়েছে। তবে সামাজিক মাধ্যম হোয়াটস অ্যাপ, ভাইবার এখনো বন্ধ রয়েছে। বাংলাদেশে দীর্ঘদিন বন্ধ থাকা ফেসবুক খুলে দেয়ার খবরটি বিশ্বের প্রভাবশালী গণমাধ্যমগুলোতে গুরুত্বের সঙ্গে প্রচার ও প্রকাশ করা হয়েছে।

ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভি `বাংলাদেশ লিফট ব্যান অন ফেসবুক` শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৭১ সালের যুদ্ধাপরাধের দায়ে বাংলাদেশের দুজন বিরোধী দলীয় নেতার মৃত্যুদণ্ডের আপিল আদালত খারিজ করে দেয়ার পর দেশটির সরকার ফেসবুক, হোয়াটস অ্যাপস, ভাইবার বন্ধ করে দেয়। দীর্ঘ ২১ দিন বন্ধ থাকার বৃহস্পতিবার ফেসবুক খুলে দিয়েছে সরকার।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইসলামিক স্টেটের প্রাণঘাতী হামলা বৃদ্ধির পর ওই দুই নেতার ফাঁসি কার্যকর করলে বিরোধীদল বিশৃঙ্খলা তৈরি করতে এমন আশঙ্কায় ফেসবুক বন্ধ করা হয়।  ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম ফেসবুক খুলে দেয়ার তথ্য জানালেও নিরাপত্তাজনিত কারণে ভাইবার ও হোয়াটস অ্যাপ বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন।

এর আগে গত জানুয়ারিতে সরকারবিরোধী আন্দোলন ছড়িয়ে পড়লে ক্ষুদে বার্তা আদান-প্রদান মাধ্যম ট্যাংগো ও ভাইবার বন্ধ করা হয়। এনডিটিভি বলছে, ২০০৯ সালে বাংলাদেশে আধা সামরিক বাহিনীর বিদ্রোহে ৫৭ সেনা কর্মকর্তা নিহত হওয়ার পর ফেসবুক বন্ধ করা হয়েছিল।

যুক্তরাজ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম আইবি টাইমস এক প্রতিবেদনে বলছে, ২১ দিন বন্ধ থাকার পর বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক খুলে দেয়া হয়েছে। এর আগে নিরাপত্তাজনিত কারণে গত ১৮ নভেম্বর ফেসবুকসহ হোয়াটস অ্যাপ, ভাইবার দেশটি বন্ধ করে দেয়। পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধাপরাধের দায়ে দেশটির দুই নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড উচ্চ আদালতে বহাল থাকায় কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেয়া হয়। ২১ নভেম্বর ধর্ষণ ও গণহত্যার দায়ে অভিযুক্ত ওই দুজনের মৃত্যুদণ্ড কার্যকর হয়।

পাকিস্তানের প্রভাবশালী দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে বলা হয়েছে, তিন সপ্তাহ বন্ধ থাকার পর বাংলাদেশে বৃহস্পতিবার ফেসবুক পুনরায় চালু করা হয়েছে। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের বরাত দিয়ে এখনো ভাইবার, হোয়াটস অ্যাপ বন্ধ রয়েছে বলে সংবাদমাধ্যমটি বলছে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।