ধূমকেতুর বুকে মনুষ্য যান


প্রকাশিত: ০৫:২৯ এএম, ১৪ নভেম্বর ২০১৪

ধূমকেতু ৬৭পি বা চুরিয়মোভ-গেরাসিমেনকোর পৃষ্ঠে অবতরণ করেছে ইউরোপীয় স্পেস এজেন্সির (ইসার) নভোযান রোসেটা। বাংলাদেশ সময় রাত ৯টা ৩৫ মিনিটে ধূমকেতুটির গায়ে নামল রোসেটার ল্যান্ডার রোবট ফিলায়ে।

আর এরই মধ্য দিয়ে ‘অন্য এক উচ্চতায়’ উঠল মানুষ। পৃথিবীর ইতিহাসে প্রথমবারের মতো কোনো ধূমকেতুর গায়ে নামানো গেল মনুষ্যনির্মিত যান।

চুরিয়মোভ-গেরাসিমেনকোর (আমরা বলব চুরি) ধূমকেতুটি পৃথিবী থেকে প্রায় ৫১ কোটি কিলোমিটার দূরে অবস্থান করছে। ৭ ঘণ্টার স্লো-মোশন অভিযান শেষে চুরির পৃষ্ঠে নেমেছে ফিলায়ে। ছোঁয়ামাত্রই ড্রিলার দিয়ে খনন শুরু করে ফিলায়ে।

পাশাপাশি ক্যামেরা দিয়ে তাৎক্ষণিক কয়েকটি ছবি তোলে। চুরি থেকে সেই ছবি বেতারমাধ্যমে পৃথিবীর বিজ্ঞানীদের হাতে এসে পৌঁছে ১০টা ৫ মিনিটের দিকে । জার্মানির ডার্মস্ট্যাড থেকে যে বিজ্ঞানী ও প্রকৌশলীরা রোসেটা এবং ফিলায়েকে নিয়ন্ত্রণ করছেন, তারা এই ঘটনাকে ‘ঐতিহাসিক’ বলে অভিহিত করেছেন।

নিয়ন্ত্রণকক্ষে কর্মরত বিজ্ঞানীরা করতালি ও পরস্পরকে আলিঙ্গনের মাধ্যমে ঐতিহাসিক মুহূর্তটিকে উদযাপন করেন। এ সময় উপস্থিত ছিলেন চুরি ধূমকেতুটির অন্যতম আবিষ্কারক ক্লিম চুরিয়মোভও।

ইসার মহাসচিব জ্যাঁ জ্যাকেস ডরডেইন বলেছেন, ‘এটা মানব সভ্যতার জন্য বড় এক পদক্ষেপ।’ জার্মান স্পেস এজেন্সির (জিএসএ) বিজ্ঞানী স্টিফেন উলামেক, যিনি ফিলায়ে অবতরণ ও নিয়ন্ত্রণের দায়িত্বে আছেন; তিনি বলেছেন, ‘ফিলায়ে আমাদের উড়িয়ে নিয়ে গেল...আমরা এখন ধূমকেতুতে।’

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।