নতুন ই-মেইল কোম্পানি ইনবক্স


প্রকাশিত: ০৪:০০ এএম, ১৩ জুলাই ২০১৪

নতুন ই-মেইল কোম্পানি চালু করলেন ম্যাসাচুসেটস ইউনিভার্সিটি অব টেকনোলজি (এমআইটি) ও ড্রপবক্সের কর্মীরা। ইনবক্স নামের প্রতিষ্ঠানটি ই-মেইল সেবার পাশাপাশি ডেভেলপারদের এ সংক্রান্ত বিভিন্ন অ্যাপ তৈরিতেও সাহায্য করবে। খবর টেকক্রাঞ্চ

মিকায়েল গ্রিনিচ ও ক্রিস্টিন স্প্যাং যৌথভাবে এ ইনবক্স প্রতিষ্ঠা করেন। সংশ্লিষ্টদের জানানো তথ্যমতে, প্রতিষ্ঠানটি বর্তমানের চেয়ে আরও উন্নত ই-মেইল সেবা প্রদান করবে। সম্প্রতি গুগল তাদের বার্ষিক ডেভেলপার সম্মেলনে নতুন ই-মেইল সেবা চালুর ঘোষণা দেয়। জিমেইল এপিআই নামে এ সেবার মাধ্যমে ই-মেইল ব্যবহারের পাশিপাশি সংশ্লিষ্ট বিভিন্ন টুলসও তৈরি করা সম্ভব হবে। এতে ই-মেইল সেবা আগের তুলনায় আরও অনেক সহজ হবে।

বিশ্লেষকদের মতে, গুগলকে অনুসরণ করেই নতুন সেবাটি আনা হয়েছে। গুগলে ই-মেইল সেবার পাশাপাশি বিজ্ঞাপন খাতকে প্রাধান্য দিলেও ইনবক্স শুধু সেবার ওপরই গুরুত্ব দেবে বলে প্রতিষ্ঠানটির সাইটে জানানো হয়। সেখানে বলা হয়, ইনবক্স একটি ই-মেইল কোম্পানি আর গুগল বিজ্ঞাপনভিত্তিক কোম্পানি। আমরা সবসময় সেবার ওপরই বেশি প্রাধান্য দেব। ইনবক্সের সেবা হঠাত্ করে কখনই বন্ধ হবে না। আমরা নিরবচ্ছিন্নভাবে গ্রাহকদের সেবা প্রদান করে যাব।

বিভিন্ন অ্যাপের মাধ্যমে ই-মেইল সেবাকে আরো আকর্ষণীয় ও সহজ করার লক্ষ্যে ইনবক্স কাজ করবে বলে জানানো হয়। এরই মধ্যে প্রতিষ্ঠানটির ভাণ্ডারে অনেক অ্যাপ জমা হয়েছে। এ অ্যাপগুলো দিয়ে ই-মেইল সেবার রূপই বদলে দেয়ার পরিকল্পনা করছে ইনবক্স। ধারণা করা হচ্ছে, ইনবক্সের ই-মেইল সেবা বর্তমানে প্রচলিত সেবাগুলোর চেয়ে অনেকটাই ভিন্ন হবে। তাই এ সেবাকে অনেক বিশ্লেষক পরবর্তী প্রজন্মের ই-মেইল সেবা বলেও আখ্যায়িত করছেন।

এছাড়া ইনবক্স জিমেইল, ইয়াহু, মাইক্রোসফট এক্সচেঞ্জসহ আরও বেশ কিছু ই-মেইল সেবার সঙ্গে কাজ করবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।