ফেসবুককে ট্র্যাকিং বন্ধের নির্দেশ আদালতের


প্রকাশিত: ০৯:০১ এএম, ১১ নভেম্বর ২০১৫

আবারো সমস্যায় জড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এ সমস্যা তৈরি হয়েছে বেলজিয়ামের একটি নির্দেশনা নিয়ে। দেশটির একটি আদালত মঙ্গলবার ইন্টারনেট ব্যবহারকারীদের ওপর ফেসবুকের ট্র্যাকিং বন্ধের নির্দেশ দিয়েছে। খবর বিবিসির।

আদালত বলছে, যারা ইন্টারনেট ব্যবহার করেন কিন্তু ফেসবুক ব্যবহার করেন না তাদের তথ্যও ট্র্যাকিংয়ের মাধ্যমে হাতিয়ে নিচ্ছে ফেসবুক। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ফেসবুককে এ ট্র্যাকিং কার্যক্রম বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে। নতুবা প্রতিদিন আড়াই লাখ ইউরো জরিমানা দিতে হবে।

গত জুনে বেলজিয়ামের প্রাইভেসি কমিশনের পক্ষ থেকে আদালতে একটি আবেদন করা হয়। এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার এ রায় দেওয়া হলো। তবে ফেসবুক কর্তৃপক্ষের দাবি, এটি একটি বাগ যার মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীদের ট্র্যাক করা হয়। কিন্তু এটা বিপজ্জনক নয়।

আদালতের রায়ে আরো বলা হয়েছে, ফেসবুক একটি বিশেষ কুকি ব্যবহার করে এর ব্যবহারকারী ছাড়াও অন্যদের ব্যক্তিগত তথ্য ট্রাকিংয়ের মাধ্যমে হাতিয়ে নিচ্ছে। এছাড়া কোনো ব্যক্তি ফেসবুক পেজে প্রবেশ করেছেন কিন্তু তার অ্যাকাউন্ট নেই। তারপরও ওই কুকির মাধ্যমে কমপক্ষে দুই বছর তথ্য নিতে পারবে ফেসবুক। ফেসবুক ওই কুকি গত পাঁচ বছর ধরে ব্যবহার করছে।

এর আগে ইউরোপীয় ইউনিয়নের একটি আদালতও ফেসবুকের ট্র্যাকিং পদ্ধতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। ওই রায়ে বলা হয়, ফেসবুক ট্র্যাকিংয়ের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের কাছে পাচার করছে।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।