ফেসবুকে ভুয়া অ্যাকাউন্টের তালিকা করছেন ডাচ শিল্পী


প্রকাশিত: ০৪:৩৫ এএম, ১১ নভেম্বর ২০১৫

ভুয়া অ্যাকাউন্ট তৈরি করা ফেসবুকের নীতিমালা বিরোধী হলেও নতুন অ্যাকাউন্ট খোলা অনেকটা সহজ হওয়ায় হরহামেশেই এ জগতে যুক্ত হচ্ছে নামে-বেনামে হাজারও অ্যাকাউন্ট। এ ধরনের অ্যাকাউন্ট ঠেকাতে ফেসবুকের ভেতরেই নানা ধরনের তৎপরতা আছে। শুধু তা`ই নয়, এ জন্যে নানা ধরনের কৌশল গ্রহণ করে ফেসবুক কর্তৃপক্ষ। তবে ফেসবুক কর্তৃপক্ষের বাহিরে এবার হাজার হাজার ভুয়া প্রোফাইলের একটি তালিকা তৈরি করছেন একজন ডাচ শিল্পী। -খবর-বিবিসি`র।

তিনি বলছেন, অষ্টাদশ শতাব্দীতে যুক্তরাষ্ট্রে যে বিপ্লব হয়েছিল তাতে অংশ নেওয়া সৈন্যদের নামে ফেসবুকে এসব প্রোফাইল তৈরি করা হয়েছে।

এই কাজটি করার জন্যে ওই শিল্পী দু’জন স্বেচ্ছাসেবীকেও নিয়োগ দিয়েছেন। ডাচ শিল্পী আরও বলেছেন, তিনি তার এ উদ্যোগ নিয়ে ফেসবুকের সাথে কথা বলেননি। ফেসবুকই হয়তো তার এই কাজ সম্পর্কে জানতে পারবে এবং এসব ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার উদ্যোগ গ্রহণ করবে।

এই কাজটিকে তিনি এক রকম যুদ্ধের মতোই নিয়েছেন এবং এই উদ্যোগের নাম দিয়েছেন ‘আর্মি।’ তিনি চান এই উদ্যোগে অন্যান্য শিল্পী, দার্শনিক ও সমালোচকরাও যুক্ত হোক।

প্রয়োজনে তারা তাকে এ বিষয়ে পরামর্শও আহ্বান করেছেন এবং তার এই প্রকল্পটি দু’মাস ধরে চলবে বলেও জানান তিনি।

আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।