ভারত থেকে বিদায় নিলো নোকিয়া


প্রকাশিত: ১১:২৮ এএম, ০১ নভেম্বর ২০১৪

ভারতে মোবাইল হ্যান্ডসেট তৈরি করা বন্ধ করে দিল নোকিয়া। শনিবার চেন্নাইয়ের শ্রীপেরুমবুদুরে নোকিয়া কারখানায় তালা পড়ল।এক নোকিয়া ইন্ডিয়া আধিকারিক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন ৭ অক্টোবরের ঘোষণা অনুযায়ী ১ নভেম্বর থেকে চেন্নাই প্লান্টে আমরা উৎপাদন বন্ধ করছি।


২০১৪ সালের ২৫ এপ্রিল ফিনল্যান্ডের নোকিয়া কোম্পানিকে কিনে নেয় মাইক্রোসফট। একটি ট্যাক্স নোটিসকে কেন্দ্র করে সুপ্রিমকোর্টে তামিলনাড়ু সরকারের সঙ্গে একটি আইনি বিবাদের জেরে নোকিয়ার চেন্নাইয়ের কারখানাটি দখল নিতে পারছিল না মাইক্রোসফট। এর পরেই এই বহুজাতিক সংস্থাটির কর্তৃপক্ষ চেন্নাইয়ের কোম্পানিটিতে হ্যান্ডসেট তৈরি বন্ধের সিদ্ধান্ত নেয়।


কোম্পানিটির ৬,৬০০ জন কর্মচারীর মধ্যে ৫,৫০০ জন মাইক্রোসফটের প্রস্তাব মেনে বাধ্য হয়ে ভিআরএস নেন। কারখানিটি বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গেই এই মুহূর্তে এক ধাক্কায় কর্মহীন হয়ে পড়লেন ১,১০০ জন।


গত ৮ বছরে নোকিয়া চেন্নাইয়ের কোম্পানিটিতে ১,৮০০ কোটি টাকা বিনিয়োগ করেছিল। ইউরোপের বাইরে এটিই ছিল নোকিয়ার বৃহত্তম মোবাইল হ্যান্ডসেট প্রস্তুতকারী কারখানা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।