ফেসবুক, গুগলের মতো কোম্পানি তৈরি হবে বাংলাদেশে


প্রকাশিত: ০৭:১৪ এএম, ১৬ অক্টোবর ২০১৫

ফেসবুক, গুগল, অ্যাপল কিংবা ফোর্ডের মতো বিশ্বের শীর্ষস্থানীয় কোম্পানি একদিন বাংলাদেশেও তৈরি হবে বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) এর পরিচালক ও বেসিস সভাপতি শামীম আহসান।

তিনি বলেন, আজকের এই বিজনেস ফেস্টের মাধ্যমে শিক্ষার্থীরা বিভিন্ন উদ্যোগ ও ব্যবসার নানা বিষয় সম্পর্কে জানতে পারছে। তারা এখান থেকে অনুপ্রেরণা নিতে পারবে। আর এর মাধ্যমেই হয়তো বাংলাদেশ থেকে একদিন ফেসবুক, গুগল, অ্যাপল কিংবা ফোর্ডের মতো বিশ্বের শীর্ষস্থানীয় কোম্পানি তৈরি হবে। তাই নিয়মতি এ ধরনের উৎসব আয়োজনের প্রয়োজন আছে।

শামীম আহসান বলেন, বেশিরভাগ ব্যবসায় উদ্যোগ কোটি টাকা দিয়ে শুরু হয় না। শুরু হয় মানুষের স্বপ্ন আর ইচ্ছা শক্তি নিয়ে। আর এই স্বপ্ন সফলতা পায় কিছু মৌলিক বিষয় বাস্তবায়নের মধ্য দিয়ে। তাই শিক্ষার্থীদেরকে এখনই স্বপ্ন দেখতে হবে।

তিনি  আরো বলেন, যথাযথ সময় এলে তা বাস্তবায়নে অদম্য ইচ্ছাশক্তি নিয়ে এগিয়ে যেতে হবে। এছাড়া পরবর্তী জীবনে একজন সফল ব্যবসায়ী বা উদ্যােক্তা হতে হলে শিক্ষার্থীদেরকে উচ্চশিক্ষিত হওয়ার পাশাপাশি মানবিক গুনসম্পন্ন একজন সৎ ও পূর্ণাঙ্গ মানুষ হতে হবে।

প্রাণ ফ্রুটোর উদ্যোগে ও নটরডেম বিজনেস ক্লাবের আয়োজনে ‘প্রাণ ফ্রুটো বিজনেস ফেস্ট বাংলাদেশ-২০১৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শুক্রবার সকাল ১০টায় নটরডেম কলেজ মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নটরডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও, হেড অব গাইডেন্স ফাদার সুশান্ত এ. গোমেজ প্রমুখ।

দুই দিনব্যাপি এই উৎসবে দেশের শীর্ষস্থানীয় স্কুল ও কলেজের শিক্ষাথীরা অংশ নিয়েছে। উৎসবে রয়েছে বিজনেস অলিম্পিয়াড, ম্যানেজমেন্ট অলিম্পিয়াড, বিজনেজ জেনারেল নলেজ অলিম্পিয়াড, রিউবিক কিউব চ্যালেঞ্জ, ফটোগ্রাফি কনটেস্ট, আইকম ওয়ার্কশপ, সাংস্কৃৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন।

এমএম/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।