স্টিভ জবসের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ


প্রকাশিত: ০৩:৫৬ এএম, ০৫ অক্টোবর ২০১৫

মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ জবসের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১১ সালের ৫ অক্টোবর ৫৬ বছর বয়সে অগ্ন্যাশয় ক্যান্সারে আক্রান্ত হয়ে পৃথিবী ছেড়ে চলে যান প্রযুক্তি বিশ্বের প্রভাবশালী এ ব্যক্তি।

স্টিভ জবসের পুরো নাম স্টিভেন পল জবস। ১৯৫৫ সালের ২৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোয় জন্মগ্রহণ করেন।প্রযুক্তি বিশ্বের অন্যতম একজন উদ্যোক্তা এবং উদ্ভাবক তিনি। যিনি পার্সোনাল কম্পিউটার বিপ্লবেরও পথিকৃৎ। ১৯৭৬ সালে স্টিভ ওজনিয়াক ও রোনাল্ড ওয়েনকে সঙ্গে নিয়ে প্রতিষ্ঠা করেন অ্যাপল ইনকরপোরেশন।

তিনি পিক্সার অ্যানিমেশন স্টুডিওস-এরও প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। ১৯৮৫ সালে অ্যাপল ইনকর্পোরেশনের বোর্ড অব ডিরেক্টর্সের সদস্যদের সাথে বিরোধে জড়িয়ে অ্যাপল ইনকর্পোরেশনের থেকে পদত্যাগ করেন এবং নেক্সট কম্পিউটার প্রতিষ্ঠা করেন। ১৯৯৬ সালে অ্যাপল কম্পিউটার নেক্সট কম্পিউটারকে কিনে নিলে আবার অ্যাপলে ফিরে আসেন তিনি। ১৯৯৫ সালে টয় স্টোরি নামের অ্যানিমেটেড চলচ্চিত্র প্রযোজনাও করেন এই উদ্যোক্তা এবং উদ্ভাবক।

অ্যাপলের মতো একটি সফল প্রতিষ্ঠান দাঁড় করানো খুব সহজ কাজ ছিল না। কিন্তু জীবদ্দশায় আইফোনের মতো জনপ্রিয় বহু উদ্ভাবনী পণ্য দিয়ে এ কাজ তিনি করে দেখিয়েছেন। এ কারণে মৃত্যুর পরও প্রযুক্তি বিশ্বে সমানভাবে সমাদৃত জবস।

বর্তমানে বিশ্বের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পালন করছেন টিম কুক। মৃত্যুর আগেই জবস টিম কুকের হাতে অ্যাপলের দায়িত্ব বুঝিয়ে দিয়ে গেছেন। পূর্বসূরির অনুকরণে প্রযুক্তি বিশ্বে অ্যাপলের শীর্ষস্থান ধরে রাখতে যার অবদান অনন্য।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।