তরুণ উদ্যোক্তাদের বিনিয়োগের পথ প্রশস্ত হলো : পলক


প্রকাশিত: ১১:৩৮ এএম, ১৭ সেপ্টেম্বর ২০১৫

তরুণ উদ্যোক্তাদের বিনিয়োগের পথ প্রশস্ত হয়েছে বলে জানিয়েছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। বৃহস্পতিবার রাজধানীর লেকশোর হোটেলে আনুষ্ঠানিকভাবে ‘আইডিএলসি উদ্ভাবন’ সেবার উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমাদের দেশে নতুন উদ্যোক্তা তৈরি না হওয়ার অন্যতম কারণ মূলধন সমস্যা। তরুণ উদ্যোক্তারা ব্যবসা শুরুর প্রথম দিকেই যে সমস্যাটিতে পড়েন সেটি হলো মূলধন বা বিনিয়োগ। এই সমস্যা সমাধানে এগিয়ে আসছে দেশের বড় বড় আর্থিক প্রতিষ্ঠানগুলো। এতে আইটি সেক্টরে নতুন নতুন উদ্যোক্তা তৈরি হওয়ার সুযোগ সৃষ্টি হবে।

দীর্ঘদিনের এই সমস্যা থেকে রেহাই দিতে আইডিএলসি বেসিসের সদস্য কোম্পানিগুলোকে বিশেষ সুদে স্টার্টআপ লোন, শর্ট টার্ম লোনসহ সকল ধরনের ঋণ সুবিধা দেবে। ফলে তরুণ উদ্যোক্তারা নতুন ব্যবসা শুরু করার ক্ষেত্রে মূলধন ভোগান্তি থেকে রেহাই পাবে। এতে নতুন নতুন উদ্যোক্তা তৈরি হওয়ার সুযোগ সৃষ্টি হবে। এই উদ্যোগ ডিজিটাল বাংলাদেশ গড়তে বিশেষ ভূমিকা রাখবে বলেও উল্লেখ করেন পলক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বেসিস সভাপতি শামীম আহসান, আইডিএলসি ফিন্যান্স লিমিটেডের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন ও বেসিসের যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল। এছাড়া বেসিসের বর্তমান ও সাবেক কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ ও আইডিএলসি ফিন্যান্স লিমিটেডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা বলেন, দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন এবং আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের মাধ্যমে চালু হওয়া নতুন এই সেবা একদিকে যেমন আইসিটি ব্যবসাকে সম্প্রসারিত করবে, অন্যদিকে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

আরএম/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।