হকিংয়ের বক্তব্য অনলাইনে আনবে ইনটেল


প্রকাশিত: ১২:২১ পিএম, ২৪ আগস্ট ২০১৫

দীর্ঘ কয়েক বছর ধরে এএলএসের মতো বিরল রোগে ভুগছেন স্টিফেন হকিং। কথা ও চলাফেরাও করতে পারেন না তিনি। প্রায় জড় বস্তুর মত জীবনযাপন করছেন। এরপরও থেমে নেই তাঁর গবেষণা। পদার্থবিদ্যা এখনও তাঁর হাতের মুঠোয়।

তাই এই ধরনের রোগে ভুক্তভোগীদের মনে উৎসাহ যোগাতেই এবার স্টিফেন হকিং-এর বক্তব্য পৌঁছে দেওয়া হবে মানুষের কাছে। সেই ব্যবস্থাই করল ইনটেল।

ইনটেল একটি বিশেষ সফটওয়্যার নিয়ে এসেছে, যার মাধ্যমে অনলাইনে প্রচার করা হবে হকিং-এর বক্তব্য। ৭৩ বছরের এই বিজ্ঞানী গত কয়েক দশক ধরে একটু একটু করে অবশ হয়ে যাচ্ছেন। কম্পিউটারের মাধ্যমে হকিং-এর বক্তব্য যা তিনি মেশিনের মাধ্যমে প্রকাশ করেন, তা ভাষায় অনুবাদ করা হবে। এরপর এগুলো প্রচার করা হবে অনলাইনে।

দীর্ঘদিন ধরে পেশীর মাধ্যমে সেন্সর ডেটা ক্যাপচারিং মুভমেন্ট করে নিজের বক্তব্য প্রকাশ করে আসছেন হকিং। হকিং-এর বক্তব্য এভাবে অনলাইনে প্রকাশ করা হলে বিজ্ঞানের জগতে ও গবেষণায় আরো বেশি সাফল্য আসবে বলে মনে করা হচ্ছে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।