চাঁদের কলঙ্কের ছবি


প্রকাশিত: ০১:৪২ পিএম, ০৬ আগস্ট ২০১৫

সবাইকে চাঁদের কলঙ্ক দেখার সুযোগ করে দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার। সম্প্রতি সংস্থাটির ডিপ স্পেস ক্লাইমেট অবসারভেটরি উপগ্রহটি তার অত্যাধুনিক ক্যামেরার সাহায্যে চাঁদের অসংখ্য ছবি তুলে পৃথিবীতে পাঠিয়েছে।

গত ১৬ জুলাই ছবিটি তোলা হয়েছিল বলে জানিয়েছে নাসা । পৃথিবীকে প্রদক্ষিণের যে মুহূর্তে চাঁদের উল্টো পিঠ সূর্যের আলোয় উদ্ভাসিত হয়ে উঠেছিল, ঠিক তখনই ক্যামেরা লেন্সবন্দি করে ছবিটি।

নাসা জানিয়েছে, এই প্রথম চাঁদের আঁধার আচ্ছন্ন দিকটি কোনও ক্যামেরায় ধরা পড়ল। ছবিটি প্রায় ১ দশমিক ৬ লক্ষ কিলোমিটার দূর থেকে তোলা হয়েছে। সঠিক মুহূর্তের ছবিটি তুলতে বেশ অনেকটাই সময় লেগেছে বলে নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন।

দুপুর ১টা ২০ থেকে ক্যামেরার লেন্স তাক করে রেখেছিল উপগ্রহ। আদর্শ ছবিটি মিলেছে সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে। তবে এই ছবিটি তুলতে গিয়ে চাঁদ কীভাবে পৃথিবীকে প্রদক্ষিণ করে তার গোটা পদ্ধতিটিই ভিডিও করে ফেলেছে স্যাটেলাইটটি।

যা থেকে চাঁদ এবং পৃথিবীর ভৌগোলিক গঠন নিয়ে অনেক অজানা তথ্য মিলতে পারে বলে মনে করছেন নাসার বিজ্ঞানীরা।

এসএইচএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।