ফেসবুকে বিজ্ঞাপন দিতে চাইলে

আরিফুল ইসলাম আরমান
আরিফুল ইসলাম আরমান আরিফুল ইসলাম আরমান
প্রকাশিত: ০৬:১৬ এএম, ০১ অক্টোবর ২০১৪

ফেসবুক শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমই নয়। বিশ্বের বৃহত মাধ্যমও (Media)। ব্যবসা প্রসারের জনপ্রিয় মাধ্যমও ফেসবুক। এক ক্লিকেই যে কোন পণ্যের খবর সবাইকে জানানোর সহজ উপায় ফেসবুক পেইজ।

ফেসবুক ব্যবহারের সময় আমরা নানা পণ্যের বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেখি। অনেকেই এরকম বিজ্ঞাপন দিতে চান। কিভাবে দিবেন? তা জানা নেই অনেকেরই! ফেসবুক বিজ্ঞাপনের আদ্যোপান্ত লিখেছেন আরিফুল ইসলাম আরমান

ফেসবুক বিজ্ঞাপন কিভাবে কাজ করে?
আপনার ফেসবুক পেইজে লাইক দিয়েছেন কিংবা এখনো দেননি এমন ব্যবহারকারীদের বিজ্ঞাপন দেখাবে ফেসবুক। এজন্য বিজ্ঞাপন দেয়ার সময় আপনাকে বিষয়টি নির্ধারণ করতে হবে। এর মাধ্যমে আপনার পেইজের লাইকও বাড়াতে পারেন। এছাড়া আপনার প্রতিষ্ঠানের বিভিন্ন ইভেন্টস, অফার, সংবাদ ফেসবুক পেইজে পোস্ট করে ‘বুস্ট’ অপশনের মাধ্যমে খুব সহজেই বিজ্ঞাপন দিতে পারেন।

ফেসবুক বিজ্ঞাপন কেন দিবেন?
০১. ফেসবুক পেইজে লাইক বাড়তে
০২. লাইক বাড়ানোর মাধ্যমে অনেক মানুষ আপনার পেইজের সঙ্গে সম্পৃক্ত হবে
০৩. পেইজে কোন পোস্ট দিলে তা লাইক দেওয়া ব্যবহারকারীরা দেখতে পারবেন
০৪. অ্যাপ্লিকেশনের বিজ্ঞাপন দিলে অনেক ব্যবহারকারী অ্যাপ্লিকেশন ডাউনলোড করবে
০৫. ইভেন্টের বিজ্ঞাপন দিলে অনেক ব্যবহারকারী ইভেন্টে অংশ নিবে
০৬. কোন সংবাদের বিজ্ঞাপন দিলে ওয়েবসাইটে ভিজিটর বা পাঠক বাড়বে

ফেসবুক কিভাবে চার্জ করে?
১. Cost Per Page Like : বিজ্ঞাপনের বাজেটের উপর নির্ভর করে ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে পেইজ লাইকের জন্য চার্জ করে
২. Cost Per Click (CPC) : বিজ্ঞাপনে কতজন মানুষ ক্লিক করবে তার উপর ভিত্তি করে ফেসবুক চার্জ করে
৩. Cost Per Impressions (CPM) : বিজ্ঞাপনের ১০০০ ইম্প্রেশনের উপর নির্ভর করে ফেসবুক চার্জ করে

যে কোন অপশন নির্বাচনের সময় ফেসবুকে ‘বিট’ করার সুযোগ রয়েছে। চাইলে আপনার এই দায়িত্ব ফেসবুকের উপরেই ছেড়ে দিতে পারেন। সে ক্ষেত্রে ফেসবুক আপনার বাজেট অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।

কিভাবে ফেসবুকে বিজ্ঞাপন দিবেন?
বিজ্ঞাপন দিতে চাইলে প্রথমেই প্রয়োজন ফেসবুক অ্যাকাউন্ট। অ্যাকাউন্ট থেকে ফেসবুক পেইজ খুলুন। পেইজে আপনার প্রতিষ্ঠানের নানা পণ্যের ছবিসহ বিস্তারিত তথ্য পোস্ট করুন। এবার ফেসবুকের অ্যাড ম্যানেজারে (www.facebook.com/advertising) গিয়ে পেইজ নির্বাচন করুন। ১২০০/৪৪৪ পিক্সেলের ৬টি ছবি আপলোড করুন এবং ব্যবহারকারীদের আকর্ষণ করে এমন কিছু তথ্য ৯০ অক্ষরের মধ্যে নির্ধারিত বক্সে লিখুন। বিজ্ঞাপনের দর্শক (দেশ, বয়স, লিঙ্গ, ভাষা, আগ্রহের বিষয়) ও বাজেট নির্ধারণ করুন। এরপর নির্ধারিত বাজেটের সময়কাল ঠিক করে আন্তর্জাতিক ভাবে স্বীকৃত একটি ব্যাংকের ডেবিট বা ক্রেডিট কার্ড অথবা ভেরিফাইড পেপ্যাল অ্যাকাউন্ট দিয়ে পেমেন্ট করুন। কয়েক মিনিট পরেই ফেসবুকে দেখতে পারবেন আপনার বিজ্ঞাপন।

ব্যবসা কিভাবে বাড়বে?
আপনার পেইজ লাইক বাড়লো তো ব্যবসাও বাড়লো। ফেসবুক সবসময় চেষ্টা করে বিজ্ঞাপন যেন সর্বোচ্চ সংখ্যক ইউজারের কাছে পৌঁছানো যায়। একই সাথে আপনার কাঙ্ক্ষিত ক্রেতা খুঁজে বের করাও এর কাজ। আপনি চাইলে একটি নির্দিষ্ট দেশে বিজ্ঞাপন চালাতে পারেন। আবার নির্দিষ্ট বয়সের ব্যবহারকারীর কাছেও পৌঁছাতে পারেন। একে বলা হয় কাষ্টমাইজড অ্যাড। নির্ধারিত বাজেটের বিজ্ঞাপন থেকে আপনি কতগুলো ফেসবুক লাইক পাবেন নির্দিষ্ট ভাবে বলা থাকে না। কারণ ফেসবুকের কাজ হচ্ছে আপনার বিজ্ঞাপন ব্যবহারকারীদের কাছে পৌঁছে দেওয়া। লাইক বা ভিজিটর নির্ভর করে আপনি বিভিন্ন ‘প্যারামিটার’ কিভাবে নির্ধারণ করছেন তার উপর। এই প্যারামিটার নির্ধারণের অন্যতম পর্যায় হচ্ছে বিজ্ঞাপন কোন দেশ, কোন বয়স, কোন লিঙ্গ, কোন ভাষার ব্যবহারকারী দেখবে। তবে বিজ্ঞাপনের বাজেট যত বেশি হবে ফলাফলও ততো ভালো হবে।

ফেসবুক বিজ্ঞাপনের স্বচ্ছতা ও প্রতিবেদন?
একটি ফেসবুক বিজ্ঞাপন চালু হওয়ার পর থেকে ফেসবুক অ্যাড ম্যানেজার থেকে আপনার বিজ্ঞাপনের সব আপডেট পাবেন। কোন বিজ্ঞাপন কত জন দেখেছে? কত জন ক্লিক করেছে? কতজন লাইক দিয়েছে? নির্ধারিত বাজেটের মধ্যে কত ডলার খরচ হয়েছে তার সব কিছুই জানা যাবে অ্যাড ম্যানেজার থেকে। বিজ্ঞাপনের সময়কাল শেষে হওয়ার পর চাইলে বিজ্ঞাপনের প্রতিবেদন পিডিএফ আকারে ডাউনলোডও করতে পারবেন।  

তথ্যপ্রযুক্তির এই সময়ে বিশ্বের বৃহত এই মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে যোগ দিতে পারেন ডিজিটাল বিপণন ব্যবস্থায়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।