নেদারল্যান্ডসে গুগলের তথ্যকেন্দ্র


প্রকাশিত: ০৭:৩৫ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৪

ইউরোপিয়ান অঞ্চলে কার্যক্রম প্রসারের লক্ষ্যে দক্ষিণ নেদারল্যান্ডসে তথ্যকেন্দ্র স্থাপনের জন্য ৭৭ কোটি ৩০ লাখ ডলার (৬০০ মিলিয়ন ইউরো) ব্যয়ের পরিকল্পনা নিয়েছে মার্কিন শীর্ষ সার্চ ইঞ্জিন গুগল। নতুন তথ্যকেন্দ্রটি স্থাপনে আগামী চার বছরে পর্যায়ক্রমে এ অর্থ ব্যয় করা হবে। গুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে নেদারল্যান্ডসে এ তথ্যকেন্দ্র স্থাপনের বিষয়টি নিশ্চিত করা হয়। - খবর ব্লুমবার্গ

এ বিষয়ে গুগলের অবকাঠামো বিভাগের পরিচালক ফ্রাঁসোয়া স্টেরিন জানান, তথ্য সংরক্ষণ কেন্দ্র স্থাপনের জন্য নেদারল্যান্ডস একটি উপযুক্ত স্থান। এছাড়া দেশটিতে জমি সহজলভ্য ও সংশ্লিষ্ট অঞ্চলের আবহাওয়া তথ্যকেন্দ্র স্থাপনের জন্য অত্যন্ত অনুকূল। কেন্দ্রটির নির্মাণকাজ শেষ হলে স্থায়ীভাবে ১৫০ জন কর্মী নিয়োগ দেবে গুগল।

সাম্প্রতিক সময় তথ্যের নিরাপত্তা প্রযুক্তি বিশ্বের আলোচিত বিষয়গুলোর মধ্যে অন্যতম একটি। নানামুখী প্রচেষ্টা সত্ত্বেও প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা শতভাগ নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। সাইবার অপরাধীরা প্রতিনিয়তই তাদের হামলার ধরন পরিবর্তন করছে। ফলে সংশ্লিষ্ট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সুনাম ক্ষুণ্ন হওয়ার পাশাপাশি গ্রাহক তথ্যের নিরাপত্তার বিষয়টি বরাবরই অনিশ্চয়তার মধ্যে থাকছে। বিশ্বব্যাপী ক্রমবর্ধমান সাইবার হামলা থেকে গ্রাহক তথ্যের নিরাপত্তা প্রদানে গুগলের নতুন তথ্য সংরক্ষণ কেন্দ্র গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।