এক ঠিকানায় সরকারি সব সেবা


প্রকাশিত: ০৭:১৩ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৪

‘সরকারি সব সেবা এক ঠিকানা’য় এ স্লোগান সামনে রেখে ‘সেবাকুঞ্জ’ বা ‘সার্ভিস পোর্টাল’ (services.portal.gov.bd) এবং সরকারি ফরম নিয়ে ‘ফরম পোর্টাল’ (forms.gov.bd) চালু হলো। রোববার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সোস্যাল গুড সামিট- ২০১৪ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এই দুটি ওয়েব পোর্টালের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

উদ্ধোধনী অনুষ্ঠানে শিরিন শারমিন চৌধুরী বলেন, আগে সরকারি কাজগুলো অনেকটা বিচ্ছিন্ন ও বিক্ষিপ্তভাবে হতো। ‘সেবাকুঞ্জ’ একটি অনন্য বৈশিষ্ট্য নিয়ে আবির্ভূত হয়েছে। সেবাপ্রদানের কার্যকারিতা নিশ্চিত করতে পারলে এর উদ্দেশ্য বাস্তবায়িত হবে।

স্পিকার বলেন, সেবাকুঞ্জ দিয়ে জনগণ সেবা পাচ্ছেন কিনা, তা মনিটরিংয়ে সংসদ সদস্যরা কার্যকর ভূমিকা রাখতে পারেন। একজন নাগরিক সার্ভিসটি পাচ্ছেন কিনা তাও দেখা দরকার। কারণ এর মাধ্যমে এলাকার মানুষের উপকার হচ্ছে। এজন্য একটি প্রচার ব্যবস্থারও প্রয়োজন রয়েছে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, খুব অল্প সময়ের মধ্যেই প্রয়োজনীয় সরকারি সব তথ্য মোবাইল অ্যাপ্লিকেশনের আওতায় আনার চেষ্টা করছি। সেবাকুঞ্জে বিভিন্ন মন্ত্রণালয়, অধিদফতর/সংস্থা, বিভাগীয়, জেলা এবং উপজেলা পর্যায়ে দেওয়া সেবাগুলোর মধ্য থেকে গুরুত্বপূর্ণ ৪০০টি সেবা শনাক্ত এবং একত্রিত করে প্রদর্শন করা হয়েছে। সেবাগুলোর খাত, ধরন, দফতর/অধিদফতর/জেলা/উপজেলা অনুসারে সন্নিবেশিত থাকবে।

বর্তমানে এই সাইটে ১০১০টি বহুল ব্যবহৃত ফরম সন্নিবেশ করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য ফরমও এতে সংযুক্ত করা হবে। ভবিষ্যতে এই ফরম অনলাইনে পূরণ এবং আবেদন করার উদ্যোগও নেওয়া হচ্ছে। এ উদ্যোগের মাধ্যমে প্রান্তিক পর্যায়ের নাগরিকেরা কম খরচে, কম সময়ে এবং হয়রানি ছাড়াই সেবা পেতে পারবেন।

সেবাকুঞ্জে পাবলিক অফিস থেকে দেওয়া সেবা সম্পর্কিত প্রয়োজনীয় তথ্যাদি প্রতিটি সেবার বিপরীতে সন্নিবেশন করা হয়েছে। এর মাধ্যমে জনসাধারণ কোন আইনে কী প্রক্রিয়ায়, কত খরচে, কার মাধ্যমে এবং কত সময়ে সেবা দেওয়া হয়, তারও বর্ণনা সংযুক্ত করা হয়েছে। এর ফলে নাগরিকেরা সেবা গ্রহণের জন্য সেবা প্রদানকারী অফিসে যাওয়ার আগেই প্রয়োজনীয় প্রস্তুতি নিতে পারবেন।

সেবাকুঞ্জে প্রতিটি সেবার ম্যাপ দেখে জনগণ প্রত্যাশিত সেবার প্রতিটি ধাপ সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে জনগণের হাতের মুঠোয় সেবা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে ৩৬টি দফতর/অধিদফতর সেবা পদ্ধতি সহজীকরণ সংক্রান্ত ‘সেবা প্রোফাইল’ তৈরি করা হয়েছে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর পলিন ট্যামেসিস।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।