জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু


প্রকাশিত: ০৩:৩২ পিএম, ২৮ জুন ২০১৫

জাতীয় পর্যায়ে যুব বিজ্ঞানীদের অনুপ্রণিত করতে তাদের আবিষ্কারগুলোর প্রদর্শনী নিয়ে ৩৬তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ও বিজ্ঞান মেলা-২০১৫ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে শুরু হয়েছে। রোববার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।   

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক।

এ সময় বিজ্ঞানী, শিক্ষক ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ইয়াফেস ওসমান বলেন, দেশে বিজ্ঞান চর্চা উল্লেখযোগ্যভাবে প্রসারিত হয়েছে। দেশ জুড়ে প্রায় ১২ কোটি মোবাইল গ্রাহক রয়েছে। বৈজ্ঞানিক ডিভাইসের মধ্যে মোবাইল সেরা। মানুষ যোগাযোগ ও বিভিন্ন অন্যান্য কাজের মাধ্যম হিসাবে এটি ব্যবহার করছে।

গত ছয় বছরে বাংলাদেশ আইসিটিতে অসামান্য অবদানের জন্য সাউথ সাউথ পুরস্কারসহ অনেক মর্যাদাপূর্ণ পুরস্কার লাভ করেছে বলেও জানান তিনি।

সারাদেশ থেকে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলায় ১৬৮ জন অংশগ্রহণ করেছে।

একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।