তথ্যসেবায় আসছে ই-সার্ভিস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৪ পিএম, ১০ অক্টোবর ২০১৭
ফাইল ছবি

সুস্থ জীবনযাত্রায় প্রয়োজনীয় তথ্যাদি ই-সার্ভিসের মাধ্যমে জনগণের কাছে পৌঁছানোর পদক্ষেপ নিয়েছে তথ্য মন্ত্রণালয়। নাগরিক অধিকার, মা ও শিশু পরিচর্যা, স্বাস্থ্য, শিক্ষা, বাল্যবিয়ে, যৌতুক রোধ ও পরিবেশসহ বিভিন্ন বিষয়ে সচেতনতা ও প্রয়োজনীয় তথ্য শিগগিরই পাওয়া যাবে গণযোগাযোগ অধিদফতরসহ সহযোগী প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ্লিকেশনে।

মঙ্গলবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে গণযোগাযোগ অধিদফতরের ‘ই-সার্ভিস রোডম্যাপ ২০২১’ অবহিতকরণ সভায় চলতি অর্থবছর থেকেই এই ডিজিটালকরণ শুরু হচ্ছে বলে জানানো হয়েছে, যা পর্যায়ক্রমে ২০২১ সালের মধ্যে শেষ হবে। তথ্যসচিব মরতুজা আহমদ প্রধান অতিথি হিসেবে এবং মন্ত্রণালয়ের সংস্থাগুলোর প্রধানসহ সকল কর্মকর্তা সভায় যোগ দেন।

গণযোগাযোগ অধিদফতরের মহাপরিচালক মো. জাকির হোসেন সংস্থাটির ৮০৯টি সেবা ২২৩টি ই-সার্ভিসের মাধ্যমে জনগণ ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে কীভাবে সরবরাহ করা হবে তা সভায় তুলে ধরেন। সভায় প্রধান অতিথি তথ্যসচিব বলেন, তথ্য ও গণযোগাযোগ ক্ষেত্রে দেশব্যাপী ডিজিটাল সেবা সম্প্রসারণে এটি তথ্য মন্ত্রণালয়ের নতুন পদক্ষেপ। এখন থেকে প্রতিটি সেবাই ই-সার্ভিসের মাধ্যমে দেয়া হবে। ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে প্রধানমন্ত্রী প্রতিশ্রুত ডিজিটাল পদ্ধতিতে সরকারি প্রচার সেবা দেশের সকলের কাছে পৌঁছানো হবে। অধিদফতরের কর্মচারীরাও তাদের চাকুরিগত সেবা ডিজিটাল পদ্ধতিতে পাবেন। এতে জনগণ ও জনগণের সেবকেরা একই সঙ্গে ই-সার্ভিস বলয়ে যুক্ত হবেন, জানান মরতুজা আহমদ।

এমইউএইচ/ওআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।