নিরাপদ ইন্টারনেট সচেতনতায় গ্রামীণফোন ও ব্র্যাক

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১২ এএম, ২৯ সেপ্টেম্বর ২০১৭

নিরাপদ ইন্টারনেট ব্যবহারে সচেতনতা বৃদ্ধিতে ব্র্যাকের সঙ্গে যৌথভাবে শিশুদের নিরাপদ ইন্টারনেট বিষয়ক সচেতনতামূলক প্রচারণার সম্প্রসারণ ঘটাবে বলে এক সংবাদ সম্মেলনে ঘোষণা দিয়েছে গ্রামীণফোন।

বৃহস্পতিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে এ ঘোষণা দেওয়া হয়।

প্রযুক্তি ব্যবহারের সুযোগ পাওয়ার ক্ষেত্রে অসাম্য দূরীকরণে ইন্টারনেটের ভূমিকা অনস্বীকার্য হলেও এক্ষেত্রে কিছু অসুবিধা রয়ে গেছে। তাই আমাদের শিশু কিশোরদের জন্য ‘নিরাপদ ইন্টারনেট’ অভিজ্ঞতা নিশ্চিত করাও সমানভাবে গুরুত্বপূর্ণ। ‘নিরাপদ ইন্টারনেট’ কর্মসূচি মূলত স্কুলগামী শিশুদের নিরাপদ ইন্টারনেট ব্যবহার নিয়ে সচেতনতা বাড়াতে কাজ করবে পাশাপাশি, এর মাধ্যমে ইন্টারনেটে তাদের করণীয় এবং কী করা যাবে না সে সম্পর্কে জানানো হবে।

গ্রামীণফোন এখন পর্যন্ত দেশজুড়ে ৫শ’ স্কুলে নিরাপদ ইন্টারনেট নিয়ে বিভিন্ন প্রচারণার আয়োজন ও দায়িত্বশীলভাবে ইন্টারনেট ব্যবহারে গাইডবই বিতরণের মাধ্যমে নিরাপদ ইন্টারনেট নিয়ে ৮০ হাজার শিক্ষার্থীর কাছে পৌঁছেছে। ব্র্যাকের সহায়তায় এ বছর প্রতিষ্ঠানটি দেশের আরও আড়াইশ’ স্কুলে ৫০ হাজার শিক্ষার্থীর কাছে নিরাপদ ইন্টারনেট প্রচারণা নিয়ে পৌঁছানোর লক্ষ্য নিয়েছে। এর আগেও গ্রামীণফোনের নিরাপদ ইন্টারনেট বিষয়ক উদ্যোগের অংশীদার হিসেবে কাজ করেছে ব্র্যাক।

এ নিয়ে গ্রামীণফোনের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন বলেন, ‘সবাই বিশেষত, শিশুরা যেন তাদের হাতের কাছে থাকা প্রযুক্তির মধ্য থেকে সেরাটা গ্রহণ করতে পারে, সেজন্য নিরাপদ ইন্টারনেট নিয়ে সচেতনতা বৃদ্ধিকে নিজেদের দায়িত্ব হিসেবে বিবেচনা করে দেশের শীর্ষস্থানীয় ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে গ্রামীণফোন। নিরাপদ ইন্টারনেট নিয়ে আমাদের কর্মসূচির চার বছর হল। আর নিরাপদ ইন্টারনেট ব্যবহার নিয়ে সচেতনতার লক্ষ্য অর্জনেই আমরা কাজ করে যাচ্ছি। আমাদের বিশ্বাস, মানুষের মধ্যে ইন্টারনেট ও এর সুবিধা ছড়িয়ে দেয়ার মাধ্যমে সমাজে অসমতা দূর করা সম্ভব।’

আরএম/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।