আইফোন ৬ ও ৬ প্লাস বাজারে এলো


প্রকাশিত: ০২:৫৬ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৪

অ্যাপলপ্রেমীদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অ্যাপল ঘোষণা দিলো প্রতিষ্ঠানটির জনপ্রিয় স্মার্টফোন আইফোনের পরবর্তী ভার্সন আইফোন ৬ এবং আইফোন ৬ প্লাস এর। বেশ কিছু আকর্ষণীয় ফিচার থাকছে এই ফোন দুটিতে, এমনটিই জানিয়েছে অ্যাপল।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক ফোন দুটির ঘোষণা দেন। তিনি এই দুটি ফোনকে "Best iPhones" বলে অভিহিত করেন। পরবর্তীতে অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার ফোন দুটির বিস্তারিত সবার সামনে তুলে ধরেন।

আইফোন ৬ এ থাকছে ৪.৭ ইঞ্চি ডিসপ্লে এবং আইফোন ৬ প্লাসে থাকছে ৫.৫ ইঞ্চি ডিসপ্লে। অন্য সব আইফোন মডেলের তুলনায় এগুলো বেশ পাতলা। আইফোন ৬ মাত্র ৬.৯ মিলিমিটার এবং আইফোন ৬ প্লাস ৭.১ মিলিমিটার পুরু।

ফোন দুটিতে একটি নতুন জেসচার ফিচার রাখা হয়েছে যার নাম দেওয়া হয়েছে “Reachability”। এতে ব্যবহার করা হয়েছে ৬৪ বিট A8 প্রসেসর যাতে থাকছে দুই বিলিয়ন ট্রানজিস্টর। এর ফলে ২৫ ভাগ দ্রুত কাজ করবে প্রসেসর। আর গ্রাফিক্সের ক্ষেত্রে এই পারফর্মেন্স হবে প্রায় ৫০ শতাংশ বেশি।

ব্যাটারির ক্ষেত্রেও দেখানো হয়েছে চমক। একবার চার্জ দিলে টানা ৫০ ঘণ্টা গান শোনা কিংবা ১১ ঘণ্টা ভিডিও দেখা যাবে। সেলফি প্রেমীদের জন্যও থাকছে আকর্ষণীয় ফিচার। আর বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল এতে থাকবে বিল্ট ইন পেমেন্ট সিস্টেম। এবার এই তথ্যেরও সত্যতা মিলেছে।

দামের দিক দিয়ে বেশ ভাল চমক দেখিয়েছে অ্যাপল। আইফোন ৬ ১৬ জিবির মূল্য ধরা হয়েছে ১৯৯ ডলার, ৬৪ জিবির ক্ষেত্রে ২৯৯ ডলার এবং ১২৮ জিবির জন্য ৩৯৯ ডলার। অন্যদিকে আইফোন ৬ প্লাস ১৬ জিবির দাম পড়বে ২৯৯ ডলার, ৬৪ জিবি ৩৯৯ ডলার এবং ১২৮ জিবি ৫০০ ডলার। পাওয়া যাবে গোল্ড, সিলভার এবং ধূসর কালারে। তবে এই মূল্যটি আমেরিকার বাজারে দুই বছরের মোবাইল সেবার চুক্তির সাথে যুক্ত। আনলক আইফোনের মূল্য আরো অনেক বেশি হবে বলেই আশা করা যায়। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে বিক্রি শুরু হবে আইফোন ৬।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।