উবার অ্যাপে যুক্ত হচ্ছে ন্যাশনাল হেল্প লাইন নম্বর ৯৯৯

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:০০ এএম, ০২ আগস্ট ২০১৭

বিশ্বের সবচেয়ে বড় ও অন-ডিমান্ড রাইড শেয়ারিং কোম্পানি উবার গতকাল ন্যাশনাল ইমারজেন্সি নম্বর ৯৯৯ তাদের রাইডার অ্যাপে সংযুক্ত করার ঘোষণা দিয়েছে। এতে যাত্রীদের নিরাপত্তা আরও বাড়বে বরে আশা করা হচ্ছে।

যাত্রীদের নিরাপত্তা আরও বাড়াতে উবারের ধারাবাহিক প্রতিশ্রুতি ও প্রতিজ্ঞার অংশ হিসেবে রাইডার অ্যাপে এ হেল্পলাইন নম্বর সংযুক্ত করার ফলে জরুরি প্রয়োজনে যাত্রীরা ৯৯৯ নম্বরটি ডায়াল করার সুযোগ পাচ্ছেন।

উবারের গাড়িতে ভ্রমণ করার সময় কোনো জরুরি অবস্থার সৃষ্টি হলে যাত্রীরা অ্যাপের ভেতর ‘কল নাউ’ প্রেস করে বিনামূল্যে বাংলাদেশের আইসিটি বিভাগ পরিচালিত জাতীয় হেল্প ডেস্কের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

বাটনটি একবার প্রেস করার সঙ্গে সঙ্গে যাত্রীদের ফোনের ডায়ালে ৯৯৯ নম্বরটি চলে আসবে। ৯৯৯ নম্বরে কল করলে যাত্রীরা সরকারি কনট্রোল রুমের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এরপর জরুরি অবস্থার প্রকৃতি বুঝে যাত্রীরা ১ প্রেস করে অ্যাম্বুলেন্স, ২ প্রেস করে ফায়ার সার্ভিস, ৩ প্রেস করে পুলিশের সহযোগিতা পেতে পারেন বা শূন্য প্রেস করে সরাসরি প্রতিনিধির সঙ্গে কথা বলতে পারেন।

উবার অ্যাপে ন্যাশনাল হেল্প লাইন নম্বর যুক্ত করার বিষয়ে উবার ঢাকার জিএম অর্পিত মুন্ড্রা বলেন, ‘যাত্রীদের নিরাপত্তাকে আমরা সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকি। প্রযুক্তির সহায়তায় যাত্রীদের যতটা সম্ভব নিরাপদ রাখতে আমরা বদ্ধপরিকর। উবার অ্যাপে থাকা ইন-বিল্ট সেফটি ফিচারগুলোর সঙ্গে ‘কল নাউ’ বাটন সংযোজন নতুন মাত্রা যোগ করেছে।

২০১৬ সালের নভেম্বরে ঢাকায় উবার চালু হয়, এবং বাংলাদেশে চালক ও যাত্রী উভয়ের কাছ থেকে এটি ভালো সাড়া পেয়েছে। এখন প্রযুক্তির ব্যবহার উবারকে সার্ভিসের প্রথম থেকে শেষ অব্দি নিরাপত্তা প্রদান করতে সক্ষম করেছে। গাড়িতে ওঠার আগে, গাড়িতে যাত্রার সময় এবং গন্তব্যে যাওয়ার পরও যাত্রীরা নিরাপত্তা পাবেন।

আরএম/জেএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।