টলস্টয়ের জন্মদিনে গুগল ডুডল


প্রকাশিত: ০৭:১১ এএম, ০৯ সেপ্টেম্বর ২০১৪

বিশ্ব সাহিত্যের অন্যতম দিকপাল লিউ টলস্টয়ের ১৮৬তম জন্মদিন উপলক্ষে তাঁকে সম্মান জানাতে গুগল তৈরি করেছে বিশেষ ডুডল। মঙ্গলবার রাত ১২.০১ থেকেই গুগলের প্রোফাইলে চোখ পড়লেই দেখা যাচ্ছে টলস্টয়কে নিয়ে এই বিশেষ আয়োজন।

শুরুতে দেখা যায়, মুখভর্তি গোঁফ-দাড়ি নিয়ে বসে আছেন টলস্টয়। মোমবাতির আলোতে লেখালেখি নিয়ে ব্যস্ত তিনি। এরপরে তাঁর জীবনের সৃষ্টিশীল ও রোমান্টিক কিছু মূহুর্ত ছবির মাধ্যমে উপস্থাপিত হয়েছে।

বিশ্ববিখ্যাত লেখক লিউ নিকোলাভিচ টলস্টয় ১৮২৮ সালের ৯ সেপ্টেম্বর রাশিয়ার টুলা গ্রামে সম্ভ্রান্ত খ্রীস্টান পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা-মায়ের পাঁচ সন্তানের মধ্যে টলস্টয় ছিলেন চতুর্থ। তিনি একাধারে সাহিত্যিক, দার্শনিক ও রাজনৈতিক গবেষক। তবে শুরুতে তিনি শুধু উপন্যাস ও ছোট গল্প লিখতেন। টলস্টয়কে একজন বাস্তববাদী ফিকশন লেখার গুরুও বলা যেতে পারে।

টলস্টয়কে বিশ্বের সেরা লেখকদের অন্যতম হিসেবে বিবেচনা করা হয়। তার সেরা দুটি সাহিত্যকর্ম হলো ‘ওয়ার অ্যান্ড পিস’ এবং আনা কারেনিনা। ‘ওয়ার অ্যান্ড পিস’ মহাকাব্যের জন্য তিনি বিশ্বে ব্যাপক পরিচিতি পান।

টলস্টয়ের লেখনির মধ্যে নীতি-নৈতিকতা, ধর্মীয় মূল্যবোধ ও সামাজিক বিষয়গুলো বেশি স্থান পেয়েছে।  

আরেক বিখ্যাত লেখক ভার্জিনিয়া উলফ টলস্টয়কে বিশ্বের সেরা উপন্যাসিক হিসেবে আখ্যায়িত  করেছিলেন। তার অসাধারণ সব সাহিত্যকর্মগুলো বিশ্বের বিভিন্ন দেশে উচ্চ শিক্ষার ক্ষেত্রে পাঠ্যপুস্তক হিসেবে ব্যবহৃত হচ্ছে।

১৯১০ সালের ২০ নভেম্বর নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ৮২ বছর বয়সে বিশ্ববিখ্যাত এই রাশিয়ান লেখকের জীবন প্রদীপ নিভে যায়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।