আন্তঃসংযুক্ত গাড়ি আনছে জেনারেল মোটরস


প্রকাশিত: ০৬:৪৬ এএম, ০৯ সেপ্টেম্বর ২০১৪

আন্তঃসংযুক্ত গাড়ি প্রযুক্তি বাজারে আনছে জেনারেল মোটরস। ২০১৬ সাল নাগাদ এ প্রযুক্তি সবার জন্য বাজারে আনবে -এমনটাই জানিয়েছেন মার্কিন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যারি বারা।এছাড়া  এ সময়ের মধ্যে প্রতিষ্ঠানটির আন্তঃসংযুক্ত গাড়ির পাশাপাশি স্বয়ংক্রিয় গাড়িও আনার পরিকল্পনা রয়েছে বলে জানান বারা। খবর রয়টার্স

আন্তঃসংযুক্ত ও স্বয়ংক্রিয় গাড়ি নিয়ে এরই মধ্যে বিশ্বব্যাপী বেশ আলোচনা শুরু হয়েছে। এ আলোচনার মূল কারণ হচ্ছে গাড়িগুলোর অত্যাধুনিক সেবা। আন্তঃসংযুক্ত গাড়ি বলতে সাধারণত নিজেদের মধ্যে যোগাযোগ করতে পারে এমন গাড়িগুলোকে বোঝায়। এসব গাড়ি নিজেদের মধ্যে যোগাযোগ করে যে কোনো ধরনের দুর্ঘটনা এড়াতে সক্ষম হবে। এ ধরনের গাড়ির বাজারে এলে উল্লেখযোগ্য চাহিদা লক্ষ করা যাবে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। আগামী দুই বছরের মধ্যে এ ধরনের আন্তঃসংযুক্ত গাড়ি বাজারে আনার পরিকল্পনা করছে মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।

এদিকে তারা স্বয়ংক্রিয় গাড়ি নিয়েও কাজ শুরু করেছে। স্বয়ংক্রিয় গাড়িগুলো চালাতে কোনো চালকের প্রয়োজন হয় না। তাই এ গাড়ি ব্যবহারের ফলে তন্দ্রা, অমনোযোগের ফলে কমে যাবে বলে মনে করছেন বিশ্লেষকরা। গুগলের মতো প্রতিষ্ঠানের এরই মধ্যে স্বয়ংক্রিয় গাড়ি নিয়ে গবেষণা এখন প্রায় শেষ পর্যায়ে।

একাধিক দেশ আগামী কয়েক বছরের মধ্যে এ ধরনের গাড়ি রাস্তায় নামানোর অনুমতি দেবে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়। এ কারণে স্বয়ংক্রিয় গাড়ি চালাতে কোনো ধরনের আইনি ঝামেলা থাকবে না।

একাধিক বিশ্লেষকের পক্ষ থেকে দাবি উঠেছিল, স্বয়ংক্রিয় গাড়ির কারণে দুর্ঘটনা বাড়তে পারে। কারণ এ গাড়িগুলোয় যাত্রীর জীবন নির্ভর করে একটি মেশিনের ওপর। আর মেশিনে যে কোনো সময় ত্রুটি দেখা দিতে পারে। তাই স্বয়ংক্রিয় গাড়ি রাস্তায় নামানোর ব্যপারে বিরোধিতাও করেছিলেন অনেকে। কিন্তু নির্মাতা প্রতিষ্ঠানরা জানায়, এ গাড়িগুলোয় অত্যন্ত উচ্চ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, তাই এর দুর্ঘটনা ঘটার তেমন আশঙ্কা নেই।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।