ওরা ১১ জনের নতুন উদ্যোগ ‘শিখবে সবাই’


প্রকাশিত: ০৮:২৬ এএম, ০২ জুন ২০১৭

দেশে দক্ষ জনশক্তি তৈরি করতে সরকারের পাশাপাশি যুবসমাজও কাজ করে যাচ্ছেন। তেমনি লোকাল এবং গ্লোবাল মার্কেট প্লেসে কাজ করার লক্ষ্য নিয়ে ‘ওরা ১১ জন’ নিয়ে এসেছে এক নতুন ধারণা। ফ্রিল্যান্সিং খাতে কর্মসংস্থানে তাদের নতুন উদ্যোগের নাম ‘শিখবে সবাই’।

‘শিখবে সবাই’-এর মাধ্যমে দেশের যেকোনো প্রান্ত থেকে যে কেউ অনলাইনে দক্ষতা অর্জন করতে পারবেন এবং সেই দক্ষতাকে কাজে লাগিয়ে ফ্রিল্যান্সিং করতে পারবেন। উদ্যোমী এ ১১ তরুণ ইতোমধ্যে দুই হাজারেরও অধিক ফ্রিল্যান্সার তৈরি করেছেন। এ ছাড়া শিগগিরই তারা অফলাইনে ট্রেনিং প্রোগ্রাম চালু করবেন বলে বলছেন।

গত ২৬ মে ধানমন্ডির একটি কনভেনশন সেন্টারে ‘শিখবে সবাই’ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ১৬০ জন তরুণ-তরুণী অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মডেল এবং উপস্থাপিকা শারমিন লাকি।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের পর যেভাবে ‘ওরা এগারো জন’ চলচ্চিত্র ছিল স্বাধীন দেশের স্থিরচিত্র। ঠিক তেমনি আজ এই ১১ জনের বৈপ্লবিক যাত্রায় শুরু হলো ‘শিখবে সবাই’। আমি অত্যন্ত খুশি হয়েছি যে এ প্রোগ্রামের মাধ্যমে ৬৪টি জেলায় ৬৪ জন সুবিধা বঞ্চিতদের ফ্রিল্যান্সিং শিক্ষা দেয়া হবে এবং তারা ৬৪টি জেলার ‘শিখবে সবাই’-এর প্রতিনিধি হবেন। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ‘ওরা ১১ জন’ আইসিটি খাতে ইতিহাস হয়ে থাকবে।

অনুষ্ঠানে ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যমে ‘শিখবে সবাই’ এর অ্যডুকেশন পদ্ধতি, কোর্স প্রদর্শন করা হয়।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।