আইফোনের বিক্রি কমলেও আয় বেড়েছে অ্যাপলের


প্রকাশিত: ১০:৩৬ এএম, ০৩ মে ২০১৭

অ্যাপলের আইফোন বিক্রির পরিমাণ কমলেও আয় বেড়েছে বলে জানিয়েছে আইফোন নির্মাতা শীর্ষ এই প্রতিষ্ঠান। মঙ্গলবার অ্যাপলের প্রতিবেদনে দ্বিতীয় প্রান্তিকে আইফোন সেট বিক্রি কমে যাওয়ার তথ্য জানানো হয়েছে।

অর্থবছরের দ্বিতীয় চতুর্থভাগে এসে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১০ লাখ হ্যান্ডসেট কম বিক্রি করেছে অ্যাপল। অ্যাপলের প্রতিবেদন অনুযায়ী, আইফোন সেট বিক্রি ৫১.২ মিলিয়ন থেকে কমে দাঁড়িয়েছে ৫০.৮ মিলিয়নে। ১ এপ্রিল শেষ হওয়া অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ৫২.২ মিলিয়ন সেট বিক্রির ধারণা করেছিলেন বিশেষজ্ঞরা।

তবে আইফোন সেভেন প্লাসের চাহিদা কমলেও প্রতিষ্ঠানটির আয় না কমে উল্টো বেড়েছে। গত বছরের তুলনায় এবারে আইফোনের গড় বিক্রয়মূল্য ছয়শ ৪২ ডলার থেকে বেড়ে দাঁড়িয়েছে ছয়শ ৫৫ ডলার। এতে অ্যাপলের আয় এক শতাংশ বেড়ে ৩৩.২ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। কোম্পানিটি বলছে, আইফোন সেভেনের তুলনায় নতুন ও উন্নত ক্যামেরা ফিচারের জন্য এই সেটটির চাহিদা বেশি।

অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক বলেছেন, আইফোন সেভেন প্লাসের চাহিদা অকল্পনীয়। অ্যাপলের ধারণাই ছিল না যে কত মানুষ এই বড় ফোনটাকে পছন্দ করবে।

তিনি বলেন, আইফোন সেভেন প্লাসের চাহিদার সঙ্গে যোগানের ভারসাম্য আনতে আমাদেরকে কিছুটা বেগ পেতে হচ্ছে। অনেকটা সময়ও লেগে যাচ্ছে।

অ্যাপল কর্তৃপক্ষ বলছে, গত বছরের ঠিক এই প্রান্তিকে এসে আইফোনের বিক্রি কমে গিয়েছিল। তবে সেপ্টেম্বরে আইফোন সেভেন বাজারে আসার পর আবারো ভারসাম্য আসে আইফোন বিক্রিতে।

গত দুই জেনারেশন থেকে ডিজাইনে খুব বেশি পরিবর্তন আনেনি অ্যাপল, কিন্তু ডুয়াল লেন্স ফিচারের কারণে আকারে বড় ও দামি এই ফোন ক্রেতাদের নজর কাড়ে।

সূত্র : রয়টার্স।

কেএ/এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।