দক্ষ গেম ডেভেলপারের খোঁজে গ্রামীণফোন


প্রকাশিত: ০৪:০৮ পিএম, ০৬ এপ্রিল ২০১৭

বাংলাদেশে বিশ্বমানের মোবাইল গেম তৈরির লক্ষ্যে ‘গেম জ্যাম’ প্ল্যাটফর্ম উদ্বোধন করেছে গ্রামীণফোন ও হোয়াইট-বোর্ড। এত সহযোগী হয়েছে সরকারের আইসিটি ডিভিশন। মোবাইল গেম তৈরির ক্ষেত্রে ক্রাউড সোর্স থেকে শুরু করে ডেভেলপ এবং উন্মোচন করতেই অভিনব এ প্ল্যাটফর্মে প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে প্রতিষ্ঠান দুটি।

দেশের সর্ববৃহৎ এ মোবাইল গেম তৈরির প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহীদের আবেদন গ্রহণ শুরু হয়েছে গত ২৩ মার্চ, ২০১৭। মোট ২৫টি দল ‘জ্যাম’-এ ৪৮ ঘণ্টাব্যাপী একে অপরের সঙ্গে লড়াই করবে শীর্ষ তিনটি স্থানে পৌঁছে যেতে । তিন বিজয়ী দলকে তাদের গেমকে বিশ্ব বাজারে পৌঁছে দিতে সর্বাত্মক সহযোগিতা করবে গ্রামীণফোন।

উচ্চমাত্রার ভিজ্যুয়াল বা গ্রাফিক্স ও ইফেক্ট, স্মরণীয় ভ্রমণ এবং আকর্ষণীয় মেকানিক্সের সমন্বয়ে গেম তৈরি করতে হবে প্রতিযোগিদের। গেমগুলো হতে হবে কৌশলী এবং ইন-অ্যাপ পার্চেজ পদ্ধতিতে খেলার সুযোগ থাকতে হবে। গেম জ্যামে অংশ নিতে আগ্রহীদের যেয়ে নিবন্ধন করতে হবে।

চলতি বছরের জুলাই মাসের মধ্যে অ্যাপ স্টোরের জন্য পূর্ণাঙ্গ গেম তৈরি করে ফেলতে হবে বিজয়ী দলগুলোকে, যেগুলো গ্রামীণফোন আনুষ্ঠানিকভাবে উন্মোচন করবে। শীর্ষ তিন বিজয়ী দল পাবে সবরকম আর্থিক এবং প্রযুক্তি বিষেশজ্ঞদের সহযোগিতা, যাতে করে দলগুলো বিশ্বব্যাপী গেমারদের চাহিদা অনুযায়ী গেম তৈরি করতে পারে। গেমগুলো হবে গ্রামীণফোনের উন্নত ডিজিটাল পণ্যের অংশ এবং একই সঙ্গে টেলিনরের সংযুক্ততার মাধ্যমে পাবে বিশ্বমানের মর্যাদা।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ প্রসঙ্গে বলেন, ‘আমরা চাই দেশের তরুণ প্রজন্ম গেমিং খাতের সম্ভব্য সবধরনের সুযোগ গ্রহণ করুক, বিশ্বব্যাপী যার বাজারমূল্য ১০০ বিলিয়ন ডলার। আর এ কারণেই আইসিটি ডিভিশন গ্রামীণফোনের সঙ্গে মিলে ‘গেম জ্যাম ২০১৭’ আয়োজন করছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ নির্মাণের স্বপ্ন বাস্তবায়নে আমাদের দেশের গেম ডেভেলপাররা অবদান রাখবে বলে আমি বিশ্বাস করি।’

এ আয়োজনে অন্যান্য সহযোগী প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে এমল্যাব, স্যামসাং, অপেরা, ওয়াওবক্স, অ্যাপনোমেট্রি।

বাংলাদেশে মেধাবী গেম ডেভেলপারের খোঁজার লক্ষ্যে উক্ত ‘গেম জ্যাম’ প্রসঙ্গে গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজমান বলেন, ‘বাংলাদেশের রয়েছে বিপুল সংখ্যক প্রযুক্তিপ্রেমী মেধাবী অ্যাপ ও গেম ডেভেলপার, যারা উপযুক্ত প্ল্যাটফর্মের জন্য অপেক্ষা করছে। আগামী ১৩ এপ্রিল পর্যন্ত আগ্রহীরা ‘গেম জ্যাম-এর অংশগ্রহণ করতে আবেদন করতে পারবেন।’

এসএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।