যা থাকছে আইডিয়া প্রকল্পে


প্রকাশিত: ০২:২০ এএম, ১১ মার্চ ২০১৭

তথ্যপ্রযুক্তিভিত্তিক উদ্ভাবন, সম্ভাবনাময় তরুণ উদ্যোক্তাদের সিড ফান্ড ও ভেঞ্চার ক্যাপিটাল প্রাপ্তিতে সহায়তা প্রদান এবং গবেষণা ও উন্নয়নের মাধ্যমে নতুন নতুন পণ্য ও সেবা সৃষ্টির জন্য ইনোভেশন ডিজাইন অ্যান্ড অনট্রাপ্রেনিউরশিপ অ্যাকাডেমি (আইডিয়া) প্রকল্প বাস্তবায়নের কাজ এগিয়ে চলেছে।

গত ৫ সেপ্টেম্বরে একনেক প্রকল্পটি অনুমোদন দেয়। প্রকল্পের ব্যয় হবে ২২৯ দশমিক ৭৪ কোটি টাকা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, স্টার্ট আপ, প্রতিষ্ঠিত উদ্যোক্তা, গবেষক, সরকারি কর্মকর্তা, ব্যবসায়িক নেতৃবৃন্দ, পরামর্শক ও ছাত্রসহ অন্যান্যদের একই ছাতার নিচে আনার লক্ষ্যে আইডিয়া প্রকল্পটি কাজ করবে।

যা থাকছে আইডিয়া প্রকল্পে
১. রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার, কো-ওয়ার্কিং স্পেস, সাপোর্ট টু ইনোভেশন এবং এক্সপিরিয়েন্স জোন।

২. ইন্টারনেট অফ থিংস, বিগ ডেটা অ্যানালাইটিকস, মেশিন  লানিং, ভার্চুয়াল রিয়ালিটি, মোবাইল কম্পিউটিং, স্মার্ট টিভি, সিকিউরিটি সলিউশন, ইমেজ প্রসেসিং, ওয়্যারলেস কমিউনেকশন, রোবোটিকস, থ্রিডি প্রিন্টিং ইত্যাদি বিষয়ে গবেষণা।

৩. কোয়ালিটি অ্যাসিউরেন্স, ইন্টারনেট অফ থিংস, অ্যানিমেশন ও অডিও প্রসেসিংয়ে বিশেষায়িত ল্যাব।

৪. সম্ভাবনাময় উদ্ভাবনাসমূহকে দেশি-বিদেশি প্রতিষ্ঠিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের মাধ্যমে মেন্টরশিপ প্রদান।

৫. ইনোভেশন প্রদর্শনী, মার্কেটিং, ব্র্যান্ডিং ও মেধা স্বত্ত্ব সংরক্ষণে সহায়তা, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার।

এএস/জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।