নতুন গ্রহ আবিষ্কারে গুগলের ডুডল


প্রকাশিত: ০৫:২৮ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৭

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তরফ থেকে পৃথিবীর মতো সাতটি নতুন গ্রহ আবিষ্কারের ঘোষণার পর সার্চ ইঞ্জিন গুগল একটি ডুডল তৈরি করেছে। গুগলে প্রবেশ করলেই এই নতুন ডুডলটি দেখা যাবে।

পৃথিবীর ছায়াপথেই একটি ছোট নক্ষত্রের চারপাশে ঘুরতে থাকা সাতটি পৃথিবী সদৃশ গ্রহের সন্ধান পেয়েছেন বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা। গ্রহগুলোর মধ্যবর্তী স্থানে রয়েছে একটি মাত্র নক্ষত্র। এর নাম দেয়া হয়েছে ট্রাপিস্ট-১। এটি জুপিটারের চেয়ে সামান্য বড়। ট্রাপিস্ট-১ এখন খবরের শিরোনামে রয়েছে।

সাতটি গ্রহের আকার এবং ভর মোটামুটি পৃথিবীর মতোই। এগুলোর তিনটির মধ্যে প্রাণের বিকাশে সহায়তাকারী মহাসাগর থাকার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে বলে দাবি বিজ্ঞানীদের। সেখানে মিলতে পারে প্রাণের সন্ধানও, থাকতে পারে পানিও। Smiley face আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি কুয়েত মহানগর শাখার উদ্যোগে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ দূরের নক্ষত্রটিকে ঘিরে গ্রহগুলোর সন্ধানকে বিরল আবিষ্কার হিসেবে মনে করছেন বিজ্ঞানীরা। এর মানে হচ্ছে এই গ্রহগুলো আমাদের খুব কাছে রয়েছে।

সাধারণত বিখ্যাত মানুষদের জন্মদিন, মৃত্যুবার্ষিকী বা যে কোনো বড় ধরনের ঘটনাকে স্মরণ করতেই গুগলের ডুডল তৈরি করা হয়। কিন্তু এবারই প্রথম নতুন গ্রহ আবিষ্কারের ঘটনার পরপরই নতুন ডুডল তৈরি করেছে গুগল।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।