বিশ্বজুড়ে চলছে গুগলে মায়ের ভাষাকে সমৃদ্ধ করার কাজ


প্রকাশিত: ০৭:৪১ এএম, ২৬ মার্চ ২০১৫

স্বাধীনতা দিবসে গুগল অনুবাদে চার লাখ বাংলা শব্দ যোগ করার কার্যক্রম বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশে চলছে। সারাদেশে মোট ৮১টি জায়গায় চলছে গুগলে মায়ের ভাষাকে সমৃদ্ধ করার কাজ।

বৃহস্পতিবার সকাল ১১টায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) মিলনায়তনে এই অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, বিসিসির যুগ্ম সচিব মো. হারুনর রশিদ, জিডিজি বাংলার প্রধান উপদেষ্টা মুনির হাসান ও কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস।

জিডিজি বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস বলেন, বাংলাকে সবক্ষেত্রে সবার ওপরে রাখতে আমরা আরেকটি রেকর্ড করতে যাচ্ছি আজ এই স্বাধীনতা দিবসে। পৃথিবীর যে যে প্রান্তেই আছেন না কেন, আসুন মাতৃভাষার জন্য একটু সময় দেই।

জিডিজি বাংলার প্রধান উপদেষ্টা মুনির হাসান বলেন, সারাদেশে চার হাজার মানুষ সরাসরি অংশ নিয়েছে আমাদের অনুষ্ঠানগুলোতে। আমরা সারাদেশ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি। এই ইভেন্টগুলো আয়োজনে কাজ করেছে আমাদের প্রায় এক হাজার স্বেচ্ছাসেবী।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৫০০ জনেরও বেশি ছাত্রছাত্রী অনুবাদের কাজ করে যাচ্ছেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও শহীদ মিনারে গুগল ট্রান্সলেশনের কাজ করছেন স্বেচ্ছাসেবকরা। দেশের বাইরে অস্ট্রেলিয়া, পর্তুগাল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে কাজ করছেন স্বেচ্ছাসেবীরা।

বিএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।