রোবট পরিচালিত রেস্তোরাঁ


প্রকাশিত: ০৬:০৯ এএম, ১৮ আগস্ট ২০১৪

বিশ্বের প্রথম রোবট পরিচালিত রেস্তোরাঁর যাত্রা শুরু করলো চীনের কানশান শহরে। শুনতে বৈজ্ঞানিক কল্পকাহিনী বা সিনেমার মত মনে হলেও এটাই বাস্তব। যেখানে ক্রেতাদের স্বাগত জানানোর পাশাপাশি খাবার পরিবেশনসহ রান্নাবান্নার দায়িত্ব পালন করছে রোবট। খবর চ্যানেল এশিয়া

চ্যানেল এশিয়ার প্রতিবেদন অনুযায়ী, বৈজ্ঞানিক কল্পকাহিনী বা সিনেমায় এমন রেস্তোরাঁর নজির আছে অনেক। তবে এখন আর কল্পনায় নয়, রোবট পরিচালিত রেস্তোরাঁ যাত্রা করেছে বাস্তবেই। গত সপ্তাহে চীনের কানশানে চালু হওয়া এ রেস্তোরাঁর প্রবেশদ্বারে ক্রেতাদের স্বাগত জানাতে রাখা হয়েছে দুটি রোবট। টেবিলে খাবার পরিবেশনের দায়িত্বে রয়েছে চারটি ছোট মানবাকৃতির রোবট। আর রান্নাঘরে খাবার ভাজা ও পুডিং বানানোর জন্য রয়েছে দুটি রোবট। এছাড়া রান্নার কাজে সার্বক্ষণিক তদারকির জন্য রয়েছে আরো একটি রোবট।

রোবট পরিচালিত রেস্তোরাঁটির প্রতিষ্ঠাতা চীনের নাগরিক সং ইউগ্যাং সংবাদ মাধ্যম এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে জানান, এ রেস্তোরাঁ চালুর ধারণা প্রথম তার মেয়ের মাথা থেকে আসে। সংয়ের মেয়ে গৃহস্থালির কাজ করতে মোটেও পছন্দ করত না। তাই গৃহস্থালির কাজ করতে পারে এমন রোবট আবিষ্কারের বুদ্ধি দিয়েছিল তার বাবাকে। আর মেয়ের ওই ভাবনাই শেষ পর্যন্ত রেস্তোরাঁয় রোবট ব্যবহারের পরিকল্পনা পর্যন্ত নিয়ে যায় সং ইউগ্যাংকে।

স্থানীয় পত্রিকা মডার্ন টাইমসের প্রতিবেদন অনুযায়ী, রেস্তোরাঁয় নিয়োজিত প্রতিটি রোবট তৈরিতে খরচ পড়েছে ৪০ হাজার ইয়েন বা সাড়ে ৬ হাজার ডলার, যা রেস্তোরাঁর কাজে নিয়োজিত একজন মানবকর্মীর বার্ষিক বেতনের সমান। ইউগ্যাং জানান, রোবটগুলো দৈনন্দিন ব্যবহূত ৪০টি বাক্য বুঝতে সক্ষম। আর মজার ব্যাপার হলো এরা কখনো অসুস্থ হবে না কিংবা ছুটি চাইবে না। রোবটগুলো ২ ঘণ্টা চার্জ দিলে এক টানা ৫ ঘণ্টা কাজ করতে সক্ষম।

বিশ্লেষকদের মতে, রোবট পরিচালিত রেস্তোরাঁর নজির এটাই প্রথম নয়; এর আগে ২০১২ সালে চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় হারবিন শহরে একটি রোবট পরিচালিত রেস্তোরাঁ চালু করা হয়েছিল। বর্তমান সময়ে শ্রমিকদের পারিশ্রমিক বেড়ে যাওয়ায় চীনসহ বিশ্বের অন্যান্য দেশে দৈনন্দিন কাজে রোবটের ব্যবহার বাড়াচ্ছে। শ্রমিকদের পারিশ্রমিক বৃদ্ধির সঙ্গে নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে শিল্পক্ষেত্রে রোবট ব্যবহারে শীর্ষে থাকা জাপানকে এরই মধ্যে পেছনে ফেলেছে চীন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।