টেলিযোগাযোগ খাতে আলাদা ভোক্তা আইনের দাবি


প্রকাশিত: ০৮:৩৫ এএম, ২৩ জানুয়ারি ২০১৭

টেলিযোগাযোগ ভোক্তাদের জন্য আলাদা ভোক্তা আইন তৈরির দাবি জানিয়েছে মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ‘মুঠোফোন শিল্পের সম্ভাবনা, গ্রাহক ভোগান্তি, অধিকার আদায় ও নিরাপত্তা নিশ্চিতকরণ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি মহিউদ্দীন আহমেদ বলেন, বর্তমানে শুধু মুঠোফোনের গ্রাহক সংখ্যা ১২ কোটি ১০ লক্ষ। বর্তমান জীবনযাপনের প্রায় ৯০ ভাগই পরিচালিত হয় তথ্যপ্রযুক্তি দ্বারা। সরকারের রাজস্ব আয়ের ১০ ভাগই আসে মুঠোফোন সেক্টর থেকে। যা মোট জিডিপি’র ৬ দশমিক ২ শতাংশ। কিন্তু দুঃখের ব্যাপার হলো আজ পর্যন্ত এ সেক্টরের ভোক্তাদের অধিকার নিশ্চিত করার কোন আইন বা নীতিমালা তৈরি হয়নি।

এসময় সংগঠনের পক্ষ থেকে বেশ কিছু সুপারিশ তুলে ধরা হয়।

সুপারিশগুলোর মধ্যে উল্লেখযোগ্য:
তথ্যপ্রযুক্তি আইনে তথ্যপ্রযুক্তির অপব্যবহার করার শাস্তি সর্বোচ্চ বিধান থাকলেও তথ্যপ্রযুক্তি ব্যবহারকারীদের সেবা করে প্রতারিত হলে তার শাস্তির বিধান নিশ্চিত করা। বায়োমেট্রিক পদ্ধতিতে সীম নিবন্ধনের পরেও যেহেতু হয়রানি ও প্রতারণা বন্ধ হচ্ছে না। তাই নিবন্ধিত সীম সমূহের তথ্য ও উপাত্ত পুনরায় পর্যবেক্ষণ করার জন্য একটি আলাদা কমিটি গঠন করা।

মোবাইল অ্যাক্সেসরিস বাজারজাত ও আমদানি করার একটি আধুনিক নীতিমালা প্রণয়ন করতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, এড. ইসরাত হাসান, দুর্নীতি প্রতিরোধ আন্দোলনের সভাপতি হারুন-অর-রশীদ, অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের সভাপতি কবির চৌধুরী তন্ময় প্রমুখ।

এএস/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।