মার্কিন সরকারকে পেশাজীবীদের ভিসা সংখ্যা বৃদ্ধির আহ্বান


প্রকাশিত: ০৬:৪১ এএম, ২১ মার্চ ২০১৫

স্থাপত্য, প্রকৌশল, গণিত, বিজ্ঞান ও চিকিৎসা খাতের বিদেশী বিশেষজ্ঞদের মার্কিন কোম্পানিগুলো নিয়োগ দেয়ার বিশেষ ভিসার নাম এইচ-ওয়ানবি। সম্প্রতি মার্কিন সরকারকে এ ভিসার সংখ্যা বাড়ানোর সুপারিশ করেছেন সার্চ ইঞ্জিন গুগলের চেয়ারম্যান এরিক সিমিট। দেশের প্রযুক্তি খাতের উন্নয়নে দক্ষ জনশক্তি বাড়ানোর জন্য এইচ-ওয়ানবি ভিসার পরিমাণ বাড়ানো উচিত বলে মন্তব্য করেন তিনি। খবর এপি।

কর্মক্ষেত্র হিসেবে অনেক স্নাতক শিক্ষার্থীরই প্রথম পছন্দ থাকে যুক্তরাষ্ট্র। দেশটিও দক্ষ জনশক্তি নিতে আগ্রহী। এইচ-ওয়ানবি ভিসার মাধ্যমে তারা দক্ষ জনশক্তিকে তাদের কোম্পানিগুলোয় চাকরি করার সুযোগ দেয়। এ ভিসার পরিমাণ বাড়ানো প্রয়োজন বলে মনে করেন গুগলের নির্বাহী চেয়ারম্যান এরিক সিমিট।

তিনি বলেন, ‘আমরা অনেক চৌকস মানুষকে এনে ডিপ্লোমা করার সুযোগ করে দিচ্ছি। তারা ডিপ্লোমা শেষে বিশ্বের বিভিন্ন প্রান্তে গিয়ে ব্যবসা শুরু করছে। আর পরবর্তীতে আমাদেরই প্রতিদ্বন্দ্বী হচ্ছে।’ অভিবাসন সংশ্লিষ্ট মার্কিন সরকারের উদ্যোগের সমালোচনা করতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।

সিনেটর অরিন হ্যাচ এইচ-ওয়ানবি সংশ্লিষ্ট একটি বিল উত্থাপন করেছেন। এ বিল পাস হলে এইচ-ওয়ানবি ভিসার পরিমাণ ৬৫ হাজার থেকে বেড়ে ১ লাখ ৯৫ হাজার পর্যন্ত হতে পারে। কিন্তু অনেকে আবার এ বিলের বিরোধিতা করছেন। তাদের মতে, যুক্তরাষ্ট্রে এরই মধ্যে বিপুল দক্ষ জনশক্তি রয়েছে। প্রযুক্তি কোম্পানিগুলো কম পারিশ্রমিকের কর্মী আনতে ভিসা বাড়ানোর কথা বলছে। যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে প্রতি বছর আগের তুলনায় অনেক বেশি দক্ষ জনশক্তি বের হচ্ছে।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।