সমুদ্রতলে গুগল ও এশিয়ান টেলিকমের ক্যাবল নেটওয়ার্ক


প্রকাশিত: ০২:২১ পিএম, ১৩ আগস্ট ২০১৪

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমুদ্রতল দ্রুতগতির ক্যাবল নেটওয়ার্ক স্থাপনে ৩০ কোটি ডলার বিনিয়োগ করবে মার্কিন শীর্ষ সার্চ ইঞ্জিন গুগল ও এশিয়ান টেলিকম অ্যান্ড কমিউনিকেশন কোম্পানি। সম্প্রতি উভয় প্রতিষ্ঠানের মধ্যে এ-সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

জানা গেছে, প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র ও জাপানের মধ্যে দ্রুতগতির ক্যাবল নেটওয়ার্ক স্থাপনে কাজ করবে এ দুই প্রতিষ্ঠান। উভয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে যৌথ বিবৃতিতে বিনিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়। খবর- এনডিটিভি

প্রতিষ্ঠান দুটির বিবৃতি অনুযায়ী, প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র ও জাপানের মধ্যে দ্রুতগতির ক্যাবল নেটওয়ার্ক স্থাপনে বিনিয়োগ করা হলেও ক্রমান্বয়ে গোটা প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এ সেবা পৌঁছানোর পরিকল্পনা রয়েছে। ‘ফাস্টার’ নামে এ ক্যাবল নেটওয়ার্ক প্রতি সেকেন্ডে ৬০ টেরাবাইট ডাটা ট্রান্সফারে সক্ষম হবে। এ নেটওয়ার্ক স্থাপনে প্রয়োজনীয় যন্ত্রাংশ ও প্রযুক্তিগত সহায়তা দেবে জাপানভিত্তিক বহুজাতিক প্রযুক্তি কোম্পানি এনইসি করপোরেশন।

বিশ্বের উন্নত দেশগুলোর তুলনায় ইন্টারনেট গতির দিক থেকে উল্লেখযোগ্য হারে পিছিয়ে রয়েছে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো। এ অঞ্চলে এখনো অনেক স্থান রয়েছে, যেখানে ইন্টারনেট ব্যবস্থা পৌঁছায়নি। তাই সংশ্লিষ্ট অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছানোর পাশাপাশি এর মানোন্নয়নে কাজ করছে শীর্ষ সার্চ ইঞ্জিন গুগল এবং ইয়াহু ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। সম্প্রতি বিশ্বের প্রত্যন্ত অঞ্চলগুলোয় দ্রুতগতির ইন্টারনেট সেবা পৌঁছানোর লক্ষ্যে স্যাটেলাইটের মাধ্যমে এ সেবা প্রদানের পরিকল্পনা নিয়েছে গুগল। এর আগে ২০১৩ সালে ‘প্রজেক্ট লুনের’ আওতায় বেলুনের মাধ্যমে ইন্টারনেট সেবা প্রদানের কাজ শুরু করেছিল প্রতিষ্ঠানটি। এছাড়া সম্প্রতি ইন্টারনেট সুবিধাবঞ্চিত প্রত্যন্ত এলাকাগুলোয় ড্রোনের মাধ্যমে সংশ্লিষ্ট সেবা প্রদানের জন্য বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি। এদিকে প্রত্যন্ত অঞ্চলগুলোয় ইন্টারনেট সেবা প্রসারের ক্ষেত্রে পিছিয়ে নেই শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্রতিষ্ঠানটি সম্প্রতি ড্রোনের মাধ্যমে ইন্টারনেটসেবা প্রদানের জন্য যুক্তরাজ্যভিত্তিক একটি ড্রোন নির্মাতা কোম্পানি অধিগ্রহণ করে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।