ইন্টারনেট প্যাকেজের অব্যবহৃত অর্থ ফেরত পাবেন গ্রাহক


প্রকাশিত: ০৫:৪০ এএম, ০৪ মার্চ ২০১৫

বিভিন্ন মুঠোফোন অপারেটরের কাছ থেকে ইন্টারনেট ব্যবহারের জন্য কেনা প্যাকেজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ না হলেও তা পরে গ্রাহক ফেরত পাবেন। এ ছাড়া কোনো গ্রাহক একটি সিম কার্ড টানা দুই বছর ব্যবহার না করলে মালিকানা হারাবেন। সংশ্লিষ্ট মুঠোফোন অপারেটর ওই সিমটি আবার বিক্রি করতে পারবে।

দেশের সব মুঠোফোন অপারেটর ও ব্যবহারকারীদের জন্য এমন নতুন নির্দেশনা জারির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এ নির্দেশনার খসড়া নিয়ে গত সপ্তাহে মোবাইল অপারেটরদের সঙ্গে বৈঠক করেছে সংস্থাটি।

বিটিআরসির ঊর্ধ্বতন একজন কর্মকর্তা সূত্রে জানা গেছে, চেয়ারম্যান আগামী সপ্তাহে দেশে ফিরলে খসড়া নীতিমালাটির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বর্তমানে গ্রাহকের কেনা ইন্টারনেট প্যাকেজের অব্যবহৃত ডেটা নির্দিষ্ট সময়সীমার পর ফেরত পাওয়া যায় না। যেমন: কোনো গ্রাহক ৩০০ টাকায় ইন্টারনেটে ব্যবহারের জন্য ৩০ দিন মেয়াদের এক গিগাবাইট ডেটা কিনতে পারেন। কিন্তু ৩০ দিনের মধ্যে তিনি যদি তা ব্যবহার না করেন, তবে অব্যবহৃত ডেটা ফেরত পান না অথবা তা পরর্বতী সময়ে কেনা প্যাকেজের সঙ্গেও যোগ হয় না। বিটিআরসির উদ্যোগ কার্যকর হলে অব্যবহৃত ডেটা নতুন প্যাকেজের সঙ্গে গ্রাহকেরা ফেরত পাবেন।

গ্রামীণফোনের বহিঃযোগাযোগ বিভাগের প্রধান সৈয়দ তালাত কামাল বলেন, ‘বিটিআরসির নির্দেশনার বিষয়ে আমরা অবগত আছি। গত মাসে এসব নির্দেশনা নিয়ে আলোচনার জন্য সব অপারেটরকে বিটিআরসি কার্যালয়ে ডাকা হয়েছিল। ইতিমধ্যেই মোবাইল অপারেটরদের বেশ কিছু সুপারিশ চূড়ান্ত নির্দেশনায় অন্তর্ভুক্ত করার জন্য গ্রহণ করা হয়েছে।’

বিটিআরসির খসড়া নির্দেশনা অনুযায়ী যেকোনো অফার (সুযোগ) দিতে এখন অপারেটরদের কমপক্ষে সাত দিন আগে সংস্থাটির কাছ থেকে অনুমতি নিতে হবে। রিচার্জের টাকার পরিমাণ অনুযায়ী মেয়াদ নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। ১০ টাকা থেকে ২৯ টাকা রিচার্জে সেবার মেয়াদ হবে ১৫ দিন। এমন বিভিন্ন পরিমাণ টাকা রিচার্জে মোট ১০টি ধাপ নির্ধারণ করা হয়েছে এই খসড়া নীতিমালায়।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।