৯ হাজার কর্মী ছাঁটাই করবে মাইক্রোসফট


প্রকাশিত: ০৩:৪৬ এএম, ০২ মার্চ ২০১৫

চীনে নকিয়ার দুটি কারখানা থেকে নয় হাজার কর্মী ছাঁটাই করবে মাইক্রোসফট। সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে বেইজিং ইয়ুথ ডেইলির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। খবর বিজনেস ইনসাইডার।

বেইজিং ও ডংগুয়ান শহরে অবস্থিত কারখানা দুটি আগে নকিয়ার মাধ্যমে পরিচালিত হতো। গত বছরের এপ্রিলে ফিনল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠানটির মোবাইল বিভাগকে অধিগ্রহণ করে মাইক্রোসফট। এর পরপরই অধিকৃত প্রতিষ্ঠানটির কর্মী বাহিনীকে ঢেলে সাজাতে শুরু করে মার্কিন প্রতিষ্ঠানটি। এছাড়া লুমিয়া ব্র্যান্ডের মোবাইল ডিভাইস থেকে নকিয়া ব্র্যান্ড নাম বাদ দেয়ার পাশাপাশি প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের নামেও পরিবর্তন আনে মাইক্রোসফট।

স্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, কারখানা দুটি থেকে এরই মধ্যে বেশকিছু যন্ত্রাংশ ভিয়েতনামে স্থানান্তর করেছে মাইক্রোসফট। চলতি মাসের শেষ নাগাদ যন্ত্রাংশ স্থানান্তর প্রক্রিয়া শেষ হবে এবং বন্ধের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে। যদিও মাইক্রোসফটের পক্ষ থেকে এ বিষয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এর আগে ৭২০ কোটি ডলারে নকিয়ার মোবাইল বিভাগকে অধিগ্রহণের পরেই মোট ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। চীনে কর্মী ছাঁটাইয়ের বিষয়টি প্রতিষ্ঠানটির বড় পরিসরে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনারই অংশ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এটি প্রতিষ্ঠানটির ইতিহাসে একযোগে সবচেয়ে বেশি কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত।

এক সময়ের শীর্ষ সেলফোন ডিভাইস নির্মাতা নকিয়াকে অধিগ্রহণের পর থেকে এ পর্যন্ত প্রতিষ্ঠানটির প্রায় অর্ধেক কর্মী ছাঁটাই করেছে মাইক্রোসফট। এছাড়া পরিচালন ব্যয় কমাতে বেশ কয়েকটি উৎপাদন কারখানা বন্ধ করে দেয়া হয়েছে।

এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।