উইকিম্যানিয়াতে অংশগ্রহণে বৃত্তির সুযোগ


প্রকাশিত: ০২:৪৮ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৫

মেক্সিকোতে আগামী ১৫ থেকে ১৯ জুলাই অনুষ্ঠিত হবে উইকিমিডিয়া কনফারেন্স ২০১৫। অনলাইনের মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া ও এর বিভিন্ন প্রকল্পে অংশগ্রহণকারী অবদানকারীদের নিয়েই অনুষ্ঠিত হবে এই সম্মেলন। সম্মেলনে অংশগ্রহণের জন্য বিশেষ বৃত্তি প্রদানের ঘোষণা করেছে উইকিমিডিয়া ফাউন্ডেশন।

অনলাইন বা অফলাইনে উইকিপিডিয়া সংশ্লিষ্ট বিভিন্ন প্রকল্পে অবদানকারীরা আবেদন করতে পারেন এই বৃত্তির জন্য। www.wikimania2015.wikimedia.org লিংকে গিয়ে বৃত্তির জন্য আবেদন করা যাবে।

মেক্সিকো যাওয়ার খরচ, থাকা-খাওয়ার সুযোগ মিলবে এ বৃত্তির মাধ্যমে। এশিয়া ও আফ্রিকা মহাদেশের মানুষদের জন্য ৭০ ভাগ বৃত্তি প্রদান করে উইকিমিডিয়া ফাউন্ডেশন।

প্রতি বছর উইকিপিডিয়ায় অবদানকারীদের নিয়ে বিভিন্ন দেশে উইকিম্যানিয়া আয়োজন করা হয়। বাংলাদেশ থেকেও নিয়মিত উইকিপিডিয়ানরা অংশ নেয় এ সম্মেলনে।

উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান বলেন, প্রতি বছর সারাবিশ্বের উইকিপিডিয়ানরা উইকিম্যানিয়াতে অংশ নিয়ে তাদের অভিজ্ঞতা ভাগাভাগি করেন। এ সম্মেলনের মাধ্যমে উইকিপিডিয়ানরা মুক্ত বিশ্বকোষ নিয়ে অনলাইন আর অফলাইনে সাধারণ মানুষের জন্য তথ্য নিয়ে নানা পরিকল্পনা আর কর্মসূচি গ্রহণ করেন।

উইকিপিডিয়ায় অবদানকারী ও ব্যবহারকারীরা বৃত্তির জন্য আবেদন করতে পারেন। আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে বৃত্তির জন্য আবেদন করা যাবে।

বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।