জনপ্রিয়তা হারাচ্ছে অ্যান্ড্রয়েড


প্রকাশিত: ০৩:১০ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৫

মোবাইল প্রযুক্তির দ্রুত অগ্রগতির পেছনে অন্যতম ভূমিকা রাখছে যে প্রযুক্তি তার নাম স্মার্টফোন অপারেটিং সিস্টেম। বিশেষ করে সার্চ জায়ান্ট গুগল মোবাইল ফোনের জন্য অ্যান্ড্রয়েড নামের অপারেটিং সিস্টেম তৈরি করে স্মার্টফোনের জগতকে আরো বিস্তৃত ও ব্যাপক করেছে। কিন্তু জনপ্রিয় এই অপারেটিং সিস্টেমটি দিন দিন জনপ্রিয়তা হারিয়ে ফেলছে বলে বিশেষজ্ঞরা ধারনা করছেন।

গবেষণা সংস্থা এবিআই রিসার্চের রিপোর্ট অনুযায়ী ২০১৪ সালের শেষ তিন মাসে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের বিক্রি তুলনামূলকভাবে কমেছে। ২০১৪ সালের জুলাই থেকে সেপ্টেম্বর, এই তিন মাসে অ্যান্ড্রয়েড স্মার্টফোন বিক্রি হয়েছিল ২১৭.৪৯ বিলিয়ন (১ বিলিয়ন = ১০০ কোটি)। কিন্তু পরবর্তী তিন মাসে অ্যান্ড্রয়েড ফোন বিক্রি কমে দাঁড়ায় ২০৫.৫৬ বিলিয়ন।

বিশেষজ্ঞদের মতে, অ্যান্ড্রয়েড স্মার্টফোন বিক্রি কমার জন্য মূলত অ্যাপেলের আইফোন-৬ কেই দায়ী করা হচ্ছে। অ্যাপেলের এই স্মার্টফোনটি বেশ জনপ্রিয়। অ্যাপেলের ফোনের জনপ্রিয়তাই মূলত অ্যান্ড্রয়েডের বিক্রি কমার কারণ বলে ধারনা করছেন তারা। ২০১৪ সালের শেষ তিন মাসে জনপ্রিয় এই সংস্থার ৭ কোটি ৪৯ লক্ষ স্মার্টফোন বিক্রি হয়। যা পূর্বের তিন মাসের তুলনায় ৩ কোটি ৪০ লক্ষ বেশি।

আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।