তথ্যপ্রযুক্তির বড় আয়োজন ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ শুরু বুধবার


প্রকাশিত: ০১:৩৬ পিএম, ১৬ অক্টোবর ২০১৬

দেশে তথ্যপ্রযুক্তির সবচেয়ে বড় আয়োজন ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’ শুরু হচ্ছে আগামী বুধবার (১৯ অক্টোবর)। রাজধানীর কুড়িলের বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার সিটিতে (আইসিসিবি) তিন দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সরকারের আইসিটি উপদেষ্টা পরিষদের সদস্য ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ইনু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। তার সুদক্ষ নেতৃত্ব আজ সারা বিশ্বে প্রমাণিত ও প্রশংসিত। আর বাংলাদেশের অন্যান্য খাতের চেয়ে তথ্যপ্রযুক্তি খাত অতিশয় সৌভাগ্যবান েই জন্য যে, প্রধানমন্ত্রী তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা হিসেবে এমন একজনকে পাশে পেয়েছেন, যিনি তথ্যপ্রযুক্তি খাতের সম্মুখসমরের এক প্রতিষ্ঠিত যোদ্ধা।

সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২০০৮ সালে প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার ঘোষণা থেকে শুরু করে আজ পর্যন্ত আমরা এগিয়ে চলেছি। তার প্রমাণ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার স্বীকৃতি লাভ। তার প্রমাণ আমাদের বিস্তৃত কর্মযজ্ঞ।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের এতো অর্জন, তা যেমন জানানোর প্রয়োজন আছে, তেমনি আমাদের এই কর্মপন্থায় পারস্পরিক শেয়ার করাও প্রয়োজন আছে। প্রয়োজন আছে আন্তর্জাতিক প্র্যাকটিস জানার। সর্বোপরি জনগণকে সচেতন করারও বিষয় থেকে যায়।

পলক আরো বলেন, গত চার বছরে ডিজিটাল বাংলাদেশের সবচেয়ে বড় আইটি ইভেন্ট ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজন করে চলেছি। আগামী ১৯-২১ অক্টোবর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আমি আপনাদের মাধ্যমে দেশবাসীকে অংশগ্রহণের আমন্ত্রণ জানাই। আসুন, দেখুন, জানুন এবং নিজেকেও ডিজিটাল বাংলাদেশে সম্পৃক্ত করার মাধ্যমে ২০২১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের বাংলাদেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশের বাসিন্দা হতে ভূমিকা রাখুন।

‘নন স্টপ বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে শুরু হতে যাওয়া এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে ২০১৬-এ স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার-বিষয়ক সম্মেলনের পাশাপাশি প্রথমবারের মতো উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকছে ডেভেলপার সম্মেলন। এছাড়া ডিজিটাল ওয়ার্ল্ডের তরুণ শিক্ষার্থী ও প্রযুক্তিপ্রেমিদের জন্য প্রদশর্নীতে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্ন্যান্স এক্সপোজিসন, মোবাইল ইনোভেশন, ই-কমার্স এক্সপো, স্টার্টআপ জোন ছাড়াও আইসিটিসংশ্লিষ্ট ১২টি সেমিনার, ডেভেলপমেন্ট পার্টনারস কনফারেন্স, আইসিটি অ্যাডুকেশন সম্মেলন অনুষ্ঠিত হবে।

এছাড়া এবারের আয়োজনে প্রায় ৪৩ জন বিদেশি আইসিটি বিশেষজ্ঞ ছাড়াও পাঁচ লাখ দর্শনার্থীর সমাগম ঘটবে বলে আশা করা হচ্ছে।

সংবাদ সম্মেলনের শুরুতেই আয়োজনের উদ্দেশ্য ও লক্ষ্য নিয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ আয়োজনের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরা হয়। এ সময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যামসুন্দর সিকদার, তথ্য অধিদফতরের প্রধান তথ্য কর্মকর্তা এ কে এম শামীম চৌধুরী, বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, এটুআই প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, বেসিসের সভাপতি মোস্তফা জব্বার প্রমুখ।

এআরএস/আরএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।