বিলিয়ন ডলার আয় বাড়বে তথ্যপ্রযুক্তিতে : জয়


প্রকাশিত: ০৯:১১ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৫

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, আগামী পাঁচ বছরে ১০ লাখ আইটি পেশাদার তৈরি করা হবে। এর মাধ্যমে বছরপ্রতি তথ্যপ্রযুক্তি খাতে রপ্তানি আয় এক বিলিয়ন ডলারে উন্নীত করা হবে।

মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’ মেলায় মিনিস্ট্রিয়াল কনফারেন্সে প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ ঘোষণা দেন।

সজীব ওয়াজেদ জয় বলেন, আগামী ৫ বছরের মধ্যে প্রতিবছর ইন্টারনেট ব্যবহারকারী এক কোটি করে বাড়বে। জিডিপিতে আইটি খাতের অবদান হবে এক শতাংশ।

সজীব ওয়াজেদ জয় তার প্রবন্ধে বলেন, ২০০৮ সালে দেশের দারিদ্র্যের হার ছিল ৪০ শতাংশ। ২০১৪ সালে এই হার হ্রাস পেয়ে ২৬ শতাংশ হয়েছে। আর সাক্ষরতার হার ছিল ৪৯ শতাংশ। আজ ৬৫ শতাংশে নিয়ে এসেছে বর্তমান সরকার। সারাদেশে ইলেকট্রিসিটি গ্রিড ২৭ থেকে ৬২ শতাংশ, ইন্টারনেট ০.৪ শতাংশ থেকে ২৭ শতাংশ, মোবাইল ফোন গ্রাহক ২০ মিলিয়ন থেকে ১২০ মিলিয়নে উন্নীত হয়েছে।

তিনি বলেন, সারাদেশে ৫৩ হাজার ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে সাধারণ মানুষ জন্ম-মৃত্যু নিবন্ধন, ভূমি রেকর্ড, পরীক্ষার ফলাফল, সরকারি বিভিন্ন ফরম, মোবাইল ব্যাংকিং, লাইফ ইন্স্যুরেন্স, ইংরেজি শিক্ষা, স্বাস্থ্য পরামর্শ নিতে পারছে। আগে ল্যান্ড রেকর্ডসহ সরকারি বিভিন্ন সেবা পেতে কয়েক সপ্তাহ লাগতো। এখন তা ২ থেকে ৫ দিনের মধ্যে পাওয়া যাচ্ছে।

সারাদেশে ইলেকট্রিসিটি গ্রিড ২৭ থেকে ৬২ শতাংশ, ইন্টারনেট ০.৪ শতাংশ থেকে ২৭ শতাংশ, মোবাইল ফোন গ্রাহক ২০ মিলিয়ন থেকে ১২০ মিলিয়নে উন্নীত হয়েছে।

এসআই/বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।