‘সিডস ফর দ্যা ফিউচার’ ১০ বিজয়ী যাচ্ছে চীনে


প্রকাশিত: ০৯:২০ পিএম, ০৮ অক্টোবর ২০১৬

‘সিডস ফর দ্যা ফিউচার-২০১৬’ প্রকল্পের মোট ১০জন বিজয়ীকে চীনে নিয়ে যাচ্ছে বিশ্বখ্যাত প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। বিজয়ীরা সবাই বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় ও চুয়েট’র শিক্ষার্থী।

সদস্যের প্রত্যেকে আগামী ২৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত চীনে অবস্থিত হুয়াওয়ের হেডকোয়ার্টারসহ অন্যান্য কার্যালয় পরিদর্শন করার সুযোগ পাবেন। আইসিটি খাতের যুগান্তকারী উদ্ভাবন, উন্নয়ন ও অগ্রগতি পরিদর্শনের মাধ্যমে বিজয়ীরা অনেক কিছু শিখতে পারবেন।

বেশিরভাগ বিজয়ীরাই নিজ বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের শিক্ষার্থী। এ কারণে প্রযুক্তি বিষয়ক প্রোগ্রামটি বিজয়ীদের ভবিষ্যৎ প্রতিযোগিতার জন্য প্রস্তুত হতে সহায়তা করবে বলে আশা করছে হুয়াইওয়ে।

বুয়েট থেকে প্রথম বিজয়ী দলের সদস্য দুজনের নাম, শেখ নাসিফ ইমতিয়াজ ও ওয়াসিফ আদনান খান, বুয়েট থেকে আরেকটি বিজয়ী দলে আছেন জাফির শাফি ও তানজিন মুবাররাত সৈয়দ, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে নিফাত আরা নিপা ও উম্মুল আফিয়া সাম্মি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আরেকদল বিজয়ী সৈয়দ মাহির তাজওয়ার ও তাসফিয়া কবির এবং চুয়েটের বিজয়ী দলে আছেন  মো. রাফি ইসলাম ও অভ্রো ভট্টাচার্য্য।   

দু’টি পর্বে ভাগ করা হয়েছে এ সফরটি। প্রথম পর্বে শিক্ষার্থীদের বেইজিংয়ে অবস্থিত বেইজিং ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কালচার ইউনিভার্সিটিতে চাইনিজ ভাষা ও সংস্কৃতি বিষয়ক প্রশিক্ষণ দেয়া হবে।

দ্বিতীয় পর্বে শিক্ষার্থীরা হুয়াওয়ে থেকে হাতে-কলমে প্রযুক্তিগত প্রশিক্ষণ নেয়ার সুযোগ পাবে। শিক্ষার্থীরা চীনের শেনঝেনে অবস্থিত হুয়াওয়ের হেডকোয়ার্টারে সফরের সুযোগ পাবে এই পর্বে।

সেখানে তারা হুয়াওয়ের সংস্কৃতি, কাজের ধরন, পরিবেশ, কৌশল ও গুরুত্ব বুঝতে সক্ষম হবে। এছাড়া হুয়াওয়ের স্টেট-অব-দি-আর্ট গবেষণা ও উন্নয়ন সেন্টার এবং ফ্যাক্টরিতে ভিজিট করার সুযোগ পাবে যেখানে হুয়াওয়ের অভিজ্ঞ প্রকৌশলীদের সঙ্গে মিলে আইসিটি ও সল্যুশন বিয়ষক প্রশিক্ষণ নিতে পারবে।

উল্লেখ্য, বিশ্বের ৪৫টি দেশের তরুণ মেধাবীদের অংশগ্রহণের মাধ্যমে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ সিএসআর প্রকল্প ‘সিডস ফর দ্যা ফিউচার’ পরিচালনা করা হয়। গত দুই বছর ধরে হুয়াওয়ে বাংলাদেশ এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে এবং এবছর মিলিয়ে টানা তৃতীয়বারের মতো অংশ নিলো হুয়াওয়ে বাংলাদেশ।

আরএম/এএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।