৮ হাজারেরও বেশি দোয়েল ল্যাপটপ অবিক্রীত


প্রকাশিত: ০২:৩৮ পিএম, ০২ অক্টোবর ২০১৬

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম বলেছেন, দোয়েল ল্যাপটপ প্ল্যান্টে এখন পর্যন্ত ৬২ হাজার ২৪৫টি ল্যাপটপ সংযোজন করা হয়েছে। এর মধ্যে বিক্রি হয়েছে ৫৩ হাজার ৭৫০টি। বাকি আট হাজার ৪৫০টি ল্যাপটপ অবিক্রীত রয়েছে। আর ল্যাপটপ বিক্রি করে টেশিসের লাভ হয়েছে প্রায় দুই কোটি টাকা।

রোববার জাতীয় সংসদে ইসরাফিল আলমের (নওগাঁ-৬ ) লিখিত প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী এসব তথ্য জানান। সংসদে দেয়া মন্ত্রীর তথ্য অনুযায়ী, বিক্রিত ল্যাপটপের মধ্যে শিক্ষা মন্ত্রণালয় নিয়েছে ২৩ হাজার ৩৩১টি, সেনাবাহিনীতে দুই হাজার ৭৯৯টি, ডাক বিভাগ ১৩ হাজার ৪৮৫টি, এটুআই প্রকল্পে ৮০টি। এছাড়া বিভিন্ন সরকারি অফিসে ১৩ হাজার ৭১৬টি ল্যাপটপ বিক্রি হয়েছে।

তিনি আরো জানান, টেশিসের অর্থায়নে এ প্রকল্পে এখন পর্যন্ত প্রায় ২২২ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। আর ল্যাপটপ বিক্রি হয়েছে প্রায় ২২৪ কোটি টাকার। সে হিসাবে টেশিসের লাভ হয়েছে প্রায় দুই কোটি টাকা।

লিখিত বক্তব্যে প্রতিমন্ত্রী জানান, দেশে স্বল্পমূল্যের ল্যাপটপ সংযোজন-উৎপাদন ও বিপণন করার লক্ষ্যে প্রধানমন্ত্রী ২০১১ সালের ১১ অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে টেলিফোন শিল্প সংস্থা কর্তৃক সংযোজিত দোয়েল ব্র্যান্ডের ল্যাপটপ বিতরণ ও বাজারজাতকরণের কার্যক্রম উদ্বোধন করেন।

টেশিস এ যাবত ১১টি মডেলের দোয়েল ল্যাপটপ উৎপাদন ও সংযোজন করেছে। আরো উন্নততর কোর আই৭ প্রসেসরসমৃদ্ধ দোয়েল ল্যাপটপের পরবর্তী মডেল বাজারজাতকরণের চেষ্টা চলছে।

এইচএস/বিএ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।