হার্ডওয়্যারে ব্যর্থ অ্যামাজন


প্রকাশিত: ০৩:১১ এএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৫

শীর্ষ ই-কমার্স সাইট হিসেবেই বেশি পরিচিত মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যামাজন। কোম্পানিটির বেশির ভাগ অর্জন অনলাইন রিটেইল সেবা থেকেই। তবে সাফল্যের বিপরীত চিত্র হার্ডওয়্যার খাতে। ‘ফায়ার’ সিরিজের ট্যাবলেট কম্পিউটার ও স্মার্টফোন বাজারে এনেও হার্ডওয়্যার খাতে সফলতা পায়নি। গত বছর অ্যামাজনের ফায়ার সিরিজের ট্যাবলেটের বিক্রি আগের চেয়ে কমেছে ৬৯ শতাংশ। আলোচনায় থাকলেও বিক্রি হয়নি ফায়ার ফোন। খবর হাফিংটন পোস্ট।

বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসি জানায়, অ্যামাজনের ফায়ার ট্যাবলেট কম্পিউটারের বিক্রি কমছে। ২০১৪ সালের শেষ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ফায়ার ট্যাবলেটের বিক্রি ২০১৩ সালের শেষ প্রান্তিকের তুলনায় ৬৯ শতাংশ কমে।

বাজার বিশ্লেষকরা জানান, মূলত ২০১০ সাল থেকে ট্যাবলেট কম্পিউটারের বাজার প্রসার লাভ করতে থাকে। কয়েক বছরের সাফল্যে গত বছর সব প্রতিষ্ঠানেরই ট্যাবলেটের বিক্রি আগের তুলনায় কমে। কিন্তু অ্যামাজনের ফায়ার ট্যাবলেট বিক্রি কমে উল্লেখযোগ্য হারে।

আইডিসির ট্যাবলেট খাতের বিশ্লেষক জিতেশ উবরানি। তিনি মনে করেন, দুটি কারণে বাজার হারিয়েছে অ্যামাজন। প্রথমত সব বাজারে উপস্থিতি না থাকায় বিক্রি বাড়াতে পারেনি ফায়ার সিরিজের ডিভাইস। বিশ্বের অনেক দেশে ফায়ার ট্যাবলেটের চাহিদা থাকলেও পণ্য সরবরাহ করতে পারেনি অ্যামাজন। এছাড়া উন্নত বিশ্বের বাজারেও সরাসরি রিটেইলারদের মাধ্যমে বিক্রি না করে অনলাইনে ক্রয়াদেশ নেয় প্রতিষ্ঠানটি। অনেক ক্রেতা তাই আগ্রহ থাকা সত্ত্বেও ফায়ারের বদলে অন্য ট্যাবলেট কিনেছেন।

অ্যামাজনের বাজার হারার পেছনে দ্বিতীয় কারণ হিসেবে এর দামের কথা উল্লেখ করেন আইডিসির বিশ্লেষক জিতেশ। তারমতে, বাজারে একই দামে আরো ভালো ট্যাবলেটের উপস্থিতি ছিল। তিনি বলেন, ‘অন্য বিক্রেতারা একই দামে আরো ভালো কনফিগারেশনের ট্যাবলেট বাজারে এনেছেন। এর নেতিবাচক প্রভাব পড়ে অ্যামাজনের ওপর।’ তিনি আরো জানান, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের বাজারে এ সময় এইচপি, আরসিএ, ই-ফানসহ নানা ব্র্যান্ডের ট্যাবলেট বিক্রি হয়।

আইডিসির বিশ্লেষণে অবশ্য ছয় ইঞ্চি ডিসপ্লের ফায়ার এইচডি ডিভাইসকে ট্যাবলেট কম্পিউটার হিসেবে বিবেচনা করা হয়নি। গ্যাজেটটিকে ফ্যাবলেট মনে করে আইডিসি। বাজার হারানোর বিষয়ে অ্যামাজনের মুখপাত্র বলেন, আইডিসির বিশ্লেষণে ফায়ার এইচডি ৬-এর বিষয় উল্লেখ করা হয়নি। অথচ এটিই অ্যামাজনের সবচেয়ে বিক্রি হওয়া অন্যতম পণ্য। ফায়ার এইচডি ৬ দামের তুলনায় অন্য ট্যাবলেটের চেয়েও সাশ্রয়ী। তবে ৬ ইঞ্চি এ ট্যাবলেটটি কত ইউনিট বিক্রি হয়েছে, সে বিষয়ে তিনি কোনো পরিসংখ্যান দিতে পারেননি।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।