মার্চে বাজারে আসছে গ্যালাক্সি এসসিক্স


প্রকাশিত: ০৩:২৯ এএম, ০২ ফেব্রুয়ারি ২০১৫

স্মার্টফোন বাজারের শীর্ষ প্রতিষ্ঠান স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ডিভাইস গ্যালাক্সি এসসিক্স আসছে মার্চে। নতুন ডিভাইসটি জনপ্রিয়তার দিক থেকে এর পূর্বের সংস্করণগুলোকে ছাড়িয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এছাড়া দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটির মুনাফা বাড়াতেও ভূমিকা রাখবে নতুন স্মার্টফোনটি। খবর টাইমস অব ইন্ডিয়া।

এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি স্যামসাংয়ের। সংশ্লিষ্ট সূত্র জানায়, ২-৬ মার্চ অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ভ্র কংগ্রেস (এমডব্লিউসি) ২০১৫-এ গ্যালাক্সি এসসিক্স উন্মোচন করবে প্রতিষ্ঠানটি।

গত বছর মার্চে জাঁকজমকের সঙ্গে গ্যালাক্সি এসফাইভ উন্মুক্ত করে স্যামসাং। ক্রমবর্ধমান স্মার্টফোনের বাজারে এ ডিভাইসটি তেমন একটা সফলতা এনে দিতে পারেনি। ফলে প্রত্যাশা অনুযায়ী বিক্রির লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয় প্রতিষ্ঠানটি। এছাড়া গত বছরের শেষ দুই প্রান্তিকে প্রতিষ্ঠানটির মুনাফা বিগত তিন বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছে। স্মার্টফোনের বাজারে শীর্ষ অবস্থান ধরে রাখতেও হুমকির মুখে পড়ে স্যামসাং।

সার্বিক এ অবস্থা থেকে বেরিয়ে আসতে মরিয়া হয়ে কাজ শুরু করে প্রতিষ্ঠানটি। এরই ধারাবাহিকতায় অল্প সময়ের ব্যবধানে বেশ কয়েকটি নতুন ডিভাইস উন্মোচন করে। তার পরও ২০১১ সালের পর প্রথমবারের মতো গত বছরের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে প্রতিষ্ঠানটির মুনাফা কমেছে।

মুনাফা বাড়াতে ডিভাইসের নকশায় বৈচিত্র্য আনতে উদ্যোগী হয়েছে স্যামসাং। এরই অংশ হিসেবে সম্প্রতি ধাতব কাঠামোর একাধিক ডিভাইস উন্মোচন করেছে। এসসিক্সেও ধাতব কাঠামো ব্যবহার করা হচ্ছে বলে জানা গেছে।

বাজার বিশ্লেষকদের মতে, অ্যাপলের আইফোন সিক্সের সঙ্গে টেক্কা দেবে গ্যালাক্সি এসসিক্স। এছাড়া প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ স্মার্টফোনের বাজারে আধিপত্য ধরে রাখার লক্ষ্যে স্যামসাং অল্প সময়ের মধ্যে একাধিক নতুন ডিভাইস বাজারে ছাড়তে পারে।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।